বিশ্বকাপ জিতে ভারতের কে কত টাকা পাচ্ছেন

Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক : ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। যার মাধ্যমে ভেঙেছে দেশটির ১১ বছরের ট্রফিখরা। স্বাভাবিকভাবেই দেশজুড়ে চলেছে উল্লাস। শিরোপা জিতে আইসিসি থেকে বড় অংকের প্রাইজমানি পেয়েছিল দলটি। এরপর ভারতীয় ক্রিকেট বোর্ডও দলের ক্রিকেটার, কোচ ও সাপোর্ট স্টাফদের জন্য পুরস্কার করেছে। তাদের জন্য ১২৫ কোটি রুপি বা বাংলাদেশি টাকায় ১৭৫ কোটি রুপির বেশি পুরস্কার ঘোষণা করা হয়েছিল। এবার জানা গেল সেই টাকা থেকে কে কত পাচ্ছেন।

এবারের বিশ্বকাপে ভারত দলে খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফসহ মোট ৪২ জন মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ সফর করেছেন। এর মধ্যে মূল স্কোয়াডে ছিলেন ১৫ জন ক্রিকেটার। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুযায়ী, স্কোয়াডে থাকা প্রত্যেক ক্রিকেটার পাচ্ছেন ৫ কোটি রুপি করে। একটি ম্যাচও না খেলে থাকলেও সমান টাকা পাচ্ছেন সবাই। এছাড়া প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও পাবেন ৫ কোটি রুপি। অর্থাৎ, ১২৫ কোটি রুপির মধ্যে ১৬ জনই পাচ্ছেন ৮০ কোটি রুপি।

স্কোয়াডে থাকা ১৫ জন ছাড়াও ভারত দলে রিজার্ভ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে গিয়েছিলেন রিংকু সিং, শুভমান গিল, আবেশ খান ও খলিল আহমেদ। তারা সবাই ১ কোটি রুপি করে পকেটে ভরবেন।

দ্রাবিড়ের কোচিং স্টাফদের মধ্যে ব্যাটিং কোচ বিক্রম রাথোর, ফিল্ডিং কোচ টি দিলিপ ও কোলিং কোচ পরশ মামব্রে সবাই পাচ্ছেন আড়াই কোটি রুপি। এছাড়া নির্বাচক কমিটিরাও এই টাকার অংশীদার হচ্ছেন। প্রধান নির্বাচক অজিত আগারকারসহ তারা প্রত্যেকে পাবেন ১ কোটি রুপি করে।

‘সাপোর্ট স্টাফ’দের মধ্যে তিনজন ‘ফিজিওথেরাপিস্ট’, তিনজন ‘থ্রোডাউন’ বিশেষজ্ঞ, দুইজন ‘মেসিয়ার’ এবং স্ট্রেন্থ ও ‘কন্ডিশনিং কোচ’; প্রত্যেকেই পাচ্ছেন ২ কোটি রুপি করে।

বিশ্বকাপ জয় শেষে ভারত দল প্রথম পা রাখে দিল্লিতে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে ভারত দল যায় মুম্বাইয়ে। সেখানে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সঙ্গে দেখা হয় তাদের। শিন্ডেও ভারত দলের জন্য উপহার দেন ১১ কোটি রুপি।