বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সনদ বাণিজ্য বন্ধ করা হয়েছে: শিক্ষামন্ত্রী

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নির্দিষ্ট সংখ্যক আসনের ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি করার মাধ্যমে শিক্ষার নামে সনদ বাণিজ্য বন্ধ হয়েছে।

রোববার (৯ জুন) সংসদের বাজেট অধিবেশনে সরকারদলীয় সংসদ সদস্য এম আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব করেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রতিটি কোর্সের জন্য মোট ক্রেডিট আওয়ারস ও সেমিস্টার পূর্ব থেকে নির্ধারণ করার মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক আসনের ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষার নামে সনদ বাণিজ্য বন্ধ করা হয়েছে।

তিনি বলেন, শিক্ষা সংশ্লিষ্ট সব অনিয়ম বন্ধে কতিপয় অসাধু চক্রের যোগসাজশে পরিচালিত বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের সব আউটার ক্যাম্পাস কার্যক্রম বন্ধ করা হয়েছে। এছাড়াও দূরশিক্ষণে শিক্ষা কার্যক্রম পরিচালনাও বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রাম-সিলেবাসের ইউনিফরমিটি আনয়নের লক্ষ্যে স্ট্যান্ডার্ড সিলেবাস গাইডলাইন প্রণয়ন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়সমূহের উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিতকরণে এবং তা বিশ্বমান পর্যায়ে উন্নীতকরণের লক্ষ্যে অ্যাক্রিডিটেশন কাউন্সিল অ্যাক্ট-২০১৭ সালে জাতীয় সংসদে পাস হয়েছে এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল বর্তমানে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।