যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি, পাল্টা যে বার্তা দিল ভারত

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের চাবাহার সমুদ্রবন্দর পরিচালনার জন্য তেহরানের সঙ্গে চুক্তি করেছে ভারত। এতে ক্ষেপেছে যুক্তরাষ্ট্র, দিয়েছে নিষেধাজ্ঞার হুমকি। তবে এই হুমকি তোয়াক্কা করে না বলে জানিয়েছে ভারত। বুধবার (১৫ মে) পশ্চিমবঙ্গের কলকাতায় একটি অনুষ্ঠানে অংশ নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এসব কথা বলেন। তিনি জানিয়েছেন, এই প্রকল্পের কারণে পুরো অঞ্চল উপকৃত হবে। জনগণেরও এটি সম্পর্কে সংকীর্ণ দৃষ্টিভঙ্গি নেওয়া উচিত নয়।

মার্কিন নিষেধাজ্ঞার হুমকি প্রসঙ্গে এস জয়শঙ্কর বলেন, আমি এ নিয়ে কিছু মন্তব্য দেখেছি। আমি মনে করি না যে জনগণের এ নিয়ে সংকীর্ণ দৃষ্টিভঙ্গি থাকা উচিত। আপনি যদি চাবাহার বন্দরের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্ব মনোভাব দেখেন, তারাও এ বন্দরের বৃহত্তর প্রাসঙ্গিকতার প্রশংসা করেছে। আমরা এটিতে কাজ করব।

এর আগে মঙ্গলবার (১৪ মে) সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপমুখপাত্র বেদান্ত প্যাটেল ভারতের ওপর নিষেধাজ্ঞার হুমকি দেন। তিনি বলেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এখনো কার্যকর। এসব নিষেধাজ্ঞা আরও জোরদার করা হবে। যেসব পক্ষ ইরানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি করার কথা ভাবছে, তাদের সম্ভাব্য মার্কিন ঝুঁকির বিষয়ে সতর্ক থাকতে হবে।

পাকিস্তান সীমান্তের কাছে অবস্থিত চাবাহার বন্দর কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। বন্দরটি উন্নয়নে প্রাথমিকভাবে ২০১৬ সালে তেহরানের সঙ্গে চুক্তিতে যায় ভারত। এরপর সোমবার দীর্ঘমেয়াদি ওই চুক্তিতে গেল নয়াদিল্লি। ভারতের নৌপরিবহণমন্ত্রী চুক্তিটিকে ভারত-ইরানের সম্পর্কের ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছেন।