গাড়ি আমদানিতে শুল্ক দিতে হবে সংসদ সদস্যদের

Print Friendly, PDF & Email

অর্থনৈতিক রিপোর্টার : সংসদ সদস্যদের আমদানি করা গাড়ির ওপর ২৫ শতাংশ আমদানি শুল্ক বসানোর পরিকল্পনা করা হচ্ছে। আগামী বাজেটে এই প্রস্তাব করা হতে পারে। এর ফলে সংসদ সদস্যদের শুল্কমুক্ত গাড়ি–সুবিধা পুরোপুরি থাকবে না।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে। বর্তমানে জাতীয় সংসদের সদস্যরা কোনো শুল্ককর পরিশোধ ছাড়াই গাড়ি আমদানি করতে পারেন। ৩৬ বছর ধরে এই সুবিধা পেয়ে আসছেন সংসদ সদস্যরা। ফলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারায়। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তে সংসদ সদস্যদের সুবিধা কিছুটা প্রত্যাহার করা হচ্ছে বলে জানা গেছে।

তবে শুধু আমদানি শুল্ক বসিয়ে কতটা রাজস্ব আদায় বাড়বে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। কেননা, গাড়ি আমদানিতে সবচেয়ে বেশি শুল্ক আসে সম্পূরক শুল্ক থেকে। বর্তমানে গাড়ির ইঞ্জিনের সিসিভেদে ৪৫ শতাংশ থেকে ৫০০ শতাংশ পর্যন্ত সম্পূরক শুল্ক দিতে হয়।

এনবিআরের সূত্রগুলো বলছে, এবার শুধু ২৫ শতাংশ আমদানি শুল্ক বসানো হতে পারে। তবে সম্পূরক শুল্কসহ অন্যান্য কর মওকুফ থাকবে। গাড়ির দাম ও আমদানি শুল্কের যোগফলের ওপর সম্পূরক শুল্ক বসে। সংসদ সদস্যদের আনা গাড়ির ওপর আমদানি শুল্ক বসালেও তারা ভালো সুবিধা পাবেন।