উত্তমকুমারের পর এবার ফিরছেন সুচিত্রা সেন!

Print Friendly, PDF & Email

বিনোদন ডেস্ক : সৃজিত মুখার্জির ‘অতি উত্তম’র মাধ্যমে বড়পর্দায় ফিরেছেন মহানায়ক উত্তমকুমার। এবার সুচিত্রা সেনের পালা। কীভাবে? স্মৃতির আধারে। না, এআই-এর কেরামতির জোরে এই ঘটনা ঘটছে না। অতীতের কিছু মূল্যবান জিনিসকে সম্বল করেই বাঙালির জীবনে ফিরছেন মহানায়িকা। তাও আবার নিজেরই জন্মবার্ষিকীতে।

আগামী ৬ এপ্রিল সুচিত্রা সেনের জন্মবার্ষিকী। সেদিনই মহানায়িকাকে নিয়ে আইসিসিআর কলকাতার অবনীন্দ্রনাথ গ্যালারিতে আয়োজিত করা হচ্ছে এক বিশেষ প্রদর্শনী। যার নাম ‘সুচিত্রা’। ৬ এপ্রিল থেকে শুরু হয়ে ১২ এপ্রিল পর্যন্ত চলবে প্রদর্শনী।

কী দেখা যাবে সেখানে? ঘর ভর্তি থাকবে সুচিত্রা সেন অভিনীত সিনেমার অরিজিনাল পোস্টার। দেখা যাবে তার ছবির বুকলেট, গানের বই। জীবনে একবারই গান রেকর্ড করেছিলেন মহানায়িকা। থাকবে সেই রেকর্ড। বিজ্ঞাপন, ম্যাগাজিন কভার, ফিল্ম স্টিলসও দেখতে পাবেন।

মায়ের সিনেমার পোস্টার নিয়ে আয়োজিত এই বিশেষ প্রদর্শনীর উদ্বোধন করবেন মুনমুন সেন। এই আয়োজনের পেছনে রয়েছেন কলকাতার পোস্টার বয় হিসেবে পরিচিত বিশিষ্ট ভিনটেজ ফিল্ম পোস্টার ও ফিল্ম পাবলিসিটি মেটেরিয়াল কালেক্টর সুদীপ্ত চন্দ।

এর আগে অমিতাভ বচ্চনের সিনেমার পোস্টার নিয়ে ‘বচ্চননামা’ করেছিলেন সুদীপ্ত। পরে রাহুল দেববর্মনের সুরারোপিত সিনেমার পোস্টার নিয়ে করেন ‘পঞ্চমনামা’। মাঝে ত্রিপুরায় সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত সিনেমার পোস্টার নিয়ে একটি প্রর্দশনী করেন শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের উদ্যোগে।

এবার ‘সুচিত্রা’র পালা, বিশেষ এই প্রদর্শনীর নিবেদক শ্যাম সুন্দর কোং জুয়েলার্স। সহযোগিতায় সুরজিৎ কালা। তার উদ্যোগেই আবার প্রকাশ পাবে সুচিত্রা সেন অভিনীত সিনেমার পোস্টার (সুদীপ্ত চন্দের সংগ্রহ থেকে) সম্বলিত বাংলা নববর্ষের ক্যালেন্ডার।

প্রদর্শনীর জন্য বিশেষ পোস্টার ডিজাইন করেছেন দিল্লিনিবাসী ইলাস্ট্রেটর সিদ ঘোষ। সুদীপ্ত চন্দর কথায়, আমি তখন ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে পড়ি। তখন পূর্ণ সিনেমায় অমিতাভের ‘দ্য গ্রেট গ্যাম্বলার’ সিনেমার পোস্টার দেখে আকৃষ্ট হই। সেটাই ছিল আমার প্রথম সংগ্রহ। সেই থেকেই পুরনো দিনের হাতে আঁকা ডিজাইনের পোস্টার সংগ্রহ শুরু। এগুলোর যথাযথ সংরক্ষণ হওয়া প্রয়োজন। সুচিত্রা সেনকে নিয়ে এমন কাজ আশা করি সবার ভালো লাগবে।