আরব আমিরাতে ইদুল ফিতরে ৯ দিনের ছুটি

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : ইদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে আগামী ৮ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যপ্ত ইদের ছুটি থাকবে। তবে ৬ ও ৭ এপ্রিল আরব আমিরাতে সাপ্তাহিক ছুটি থাকার কারণে ইদুল ফিতরে সরকারি চাকরিজীবীরা টানা ৯ দিনের ছুটি পাচ্ছেন।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার দুই দিনের সাপ্তাহিক ছুটি ধরে ইদে মোট ৯ দিনের ছুটি ঘোষণা করেছেন দেশটির কেন্দ্রীয় সরকার। এর মধ্যে ঈদের ছুটি রয়েছে সাত দিন।

আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের সব দেশে আগামী ৯ এপ্রিল ইদের চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হবে। সে হিসেবে ৮ এপ্রিল, ২৯ রমজান থেকে ছুটি শুরু হবে। শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে রমজান ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। শাওয়াল মাসের প্রথমদিন পালিত হয় খুশির ইদ।

এর আগে গত সপ্তাহে ইদের ছুটি ঘোষণা করেছে সৌদি আরব। দেশটির নাগরিকরা সাপ্তাহিক দুদিনসহ মোট ছয় দিনের ছুটি কাটাতে পারবেন। আগামী ৮ এপ্রিল (সোমবার) থেকে এই ছুটি শুরু হবে।

ঘোষণা অনুযায়ী, ইদের ছুটি ৮ এপ্রিল (সোমবার) থেকে ১১ এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত। কিন্তু এর পরের দুই দিন সপ্তাহিক বন্ধ থাকায় দেশটির নাগরিকরা টানা ছয় দিনের ছুটি পাবেন।