হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ করবেন যেভাবে

Print Friendly, PDF & Email

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : প্রতিনিয়ত কয়েকশ কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে মেসেজ আদান-প্রদান করছেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। আপনিও হয়তো প্রতিনিয়ত চ্যাট করছেন কারও না কারও সঙ্গে। ছবি, ভিডিও, ফাইল শেয়ার করছেন বন্ধুদের সঙ্গে।

তবে এতো এতো চ্যাট করলেও কখনো হয়তো চ্যাট ব্যাকআপ নেননি। এতে পরবর্তিতে কোনো চ্যাট দেখতে চাইলে দেখতে পারেন না। এখন চাইলেই হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ নিতে পারবেন। গত বছরই চ্যাট ব্যাকআপ রাখার ফিচারের কথা জানিয়েছিল হোয়াটসঅ্যাপ।

অনেকেই হয়তো খেয়াল করেছেন যে তাদের ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে আচমকাই ব্যাকআপ নেওয়া শুরু হয়েছে। আসলে এই ব্যাকআপ স্থানান্তরিত হচ্ছে গুগল ড্রাইভে। বছরের মাঝামাঝি কাজ মিটিয়ে ফেলতে চায় সংস্থা, শুরুটা তাই এখন থেকেই হয়ে গিয়েছে।

হোয়াটসঅ্যাপ ব্যাকআপ-যার মধ্যে চ্যাট হিস্টোরি, ছবি এবং ভিডিও রয়েছে তা এখন সেই ব্যবহারকারীদের জিড্রাইভ স্টোরেজের সঙ্গেই গণনা করা হবে। এতে বিনামূল্যের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও যেমন থাকবেন, তেমনই পেইড অ্যাপটি যারা ব্যবহার করেন তারাও রয়েছেন।

কোম্পানি জানিয়েছে যে, তারা অন্তত ৩০ দিন আগে থেকে এই বিষয়ে ব্যবহারকারীদের অবহিত করে দেবে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, অ্যাপের ‘চ্যাট’ সেটিংস বিভাগে ‘চ্যাট ব্যাকআপ’-এ এই বিষয়ে একটি ব্যানার দেওয়া থাকবে।

যারা জিড্রাইভে তাদের হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ নিতে চান না বা যারা তাদের সমস্ত অ্যাপ-সম্পর্কিত ডেটাগুলো কোনো নতুন ডিভাইসে সরাতে চান তখন ব্যবহারকারীদের কাছে ইনবিল্ড হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ ট্রান্সফার টুল ব্যবহার করার অপশন থাকবে। যদিও এই টুলটির জন্য উভয় ফোন একই ওয়াই-ফাই কানেকশনে থাকা প্রয়োজন, যাতে এটি একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ ছাড়াই কাজ করতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া