ইয়েমেনে আবারো মুহুর্মুহু মিসাইল হামলা আমেরিকার

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : আবারো ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিদের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে আমেরিকা। মার্কিন সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এই তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছে। বুধবার হুথি বিদ্রোহী গোষ্ঠীটি এডেন উপসাগরে মার্কিন মালিকানাধীন বাল্ক ক্যারিয়ারে ড্রোন হামলা চালানোর পর নতুন এই পদক্ষেপ নিল আমেরিকা। এ নিয়ে গত এক সপ্তাহে চতুর্থবারের মতো ইয়েমেনে সরাসরি হামলা চালাল মার্কিন বাহিনী।

সেন্টকম জানায়, মার্কিন সামরিক বাহিনী বুধবার মধ্যরাতে হুথিদের উৎক্ষেপণের জন্য প্রস্তুত করা ১৪টি মিসাইলে হামলা চালায়। জাহাজ এবং সাবমেরিন থেকে পরিচালিত ক্ষেপণাস্ত্র ছুঁড়ে সেগুলো ধ্বংস করা হয়। হুথি নিয়ন্ত্রিত বার্তাসংস্থা ‘সাবা’র বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনের হোদেইদাহ, তাইজ, আল-বায়দা এবং সাদা প্রদেশে হামলা চালিয়েছে।

এর আগে নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে- মার্কিন নৌবাহিনী জাহাজ থেকে টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। এগুলো হুথিদের উৎক্ষেপণের জন্য প্রস্তুত করা ক্ষেপণাস্ত্রে আঘাত হেনেছে এবং সেগুলো ধ্বংস হয়ে গেছে।

সংবাদমাধ্যম এপি জানিয়েছে, মার্কিন বাহিনীর এই হামলাগুলো লোহিত সাগরের মোতায়েন যুদ্ধ জাহাজ থেকে করা হয় এবং এক ডজনেরও বেশি হুথি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। সূত্র: দ্য গার্ডিয়ান