৩০ দিন পর বান্দরবান-থানচি সড়কে যান চলাচল শুরু

Print Friendly, PDF & Email

বান্দরবান প্রতিনিধি : অতিবৃষ্টি, বন্যা ও পাহাড় ধসের কারণে বান্দরবান-থানচি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল গত ৭ই আগস্ট। প্রায় এক মাস বন্ধ থাকার পর বুধবার থেকে এ সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের আওতায় ২০ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়নের (২০ ইসিবি) ওয়ারেন্ট অফিসার রাহুল হাসান পার্থ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এ সড়কের পাতুই পাড়া-পোড়া বাংলা এলাকায় অতিবৃষ্টির কারণে সড়ক ধসে গিয়ে গত মাসের ৭ আগস্ট থেকে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

পরে ধসে যাওয়া জায়গায় পাহাড় কেটে বিকল্প সড়ক তৈরি করে ব্রিক সলিংয়ের কাজ শেষ করে গাড়ি চলাচলের জন্য বুধবার সড়কটি খুলে দেয়া হয় বলে জানান তিনি। তিনি বলেন, এখন অনায়াসে যে কেউ থানচি ভ্রমণে যেতে পারবেন। বান্দরবান-রুমা সড়কও আগামী কয়েকদিনের মধ্যে স্বাভাবিক হবে।

থানচির উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল মনসুর বলেন, ‘এখন থেকে থানচি সড়কে জিপ, চাদের গাড়ি চলাচল করছে। বাস চলাচলও শিগগির শুরু হবে।’

বান্দরবান-থানচি বাস স্টেশনের লাইন ম্যানেজার মো. সাহাব উদ্দিন বলেন, ‘থানচি সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়েছে শুনেছি। বিস্তারিত খোঁজ নিয়ে বাস ছাড়ার চিন্তা করা হচ্ছে।’

উল্লেখ্য, যে গত মাসের প্রথম সপ্তাহ থেকে অতিবৃষ্টির কারণে বান্দরবান-রুমা-থানচি সড়কের বিভিন্ন স্থানে পাহাড় ধসে ও সড়ক ভেঙে গিয়ে বান্দরবান-থানচি ও চিম্বুক-নীলগিরি সড়কের মাঝামাঝি পাতুই পাড়া-পোড়া বাংলা এলাকায় প্রায় ১০০ মিটার সড়ক ধসে যায়।