ভারতের মহারাষ্ট্রে বাসস্ট্যান্ডের নাম ‘বাংলাদেশ’

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মহারাষ্ট্রে একটি বাসস্ট্যান্ডের নাম ‘বাংলাদেশ’ নামকরণ করেছে রাজ্যটির মিরা-ভাঈন্দর পৌরসভা। শুক্রবার (১৬ জুন) মহারাষ্ট্রের থানে জেলার অন্তর্গত পশ্চিম ভাঈন্দরের উত্তান চক এলাকায় বাংলাদেশের নামে একটি বাসস্ট্যান্ডের নামকরণ করা হয়। আর এরপর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ওই বাসস্ট্যান্ডটি।

স্থানীয়দের সূত্রে জানা যায়, এলাকাটির প্রকৃত নাম ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নামকরণে ছিল ইন্দিরা নগর। আর ওই এলাকার ‘ইন্দিরা নগর’ বাসস্ট্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম রাখা হয় ‘বাংলাদেশ’। সমুদ্র তীরবর্তী এলাকাটিতে প্রচুর মৎস্যজীবী ও মৎস্য ব্যবসায়ীর বসবাস। আর মাছকে কেন্দ্র করেই বিপুল পরিমাণ অর্থ লেনদেন হয় এখানে। এসব কাজে দরকার অনেক লোকবল। স্থানীয় বাসিন্দাদের ভাষ্যমতে, পশ্চিমবঙ্গসহ বাংলাদেশ থেকে প্রচুর বাংলা ভাষী মানুষ কাজের খোঁজে ও কম খরচে বাসা ভাড়া পাওয়া যাওয়ায় এখানে এসে বসবাস শুরু করেন। অনেক বাঙালি থাকার কারণে অনেকেই এলাকাটিকে ‘বাংলাদেশ’ বলে ডাকতে শুরু করে। ধীরে ধীরে বাঙালি মানুষের আধিক্য বাড়তে থাকায় এলাকাটি ‘বাংলাদেশ’ নামে পরিচিতি লাভ করে।

মিরা-ভাঈন্দর পৌরসভার সূত্রে জানা যায়, ওই এলাকায় বসবাসকারী মানুষের আধার কার্ড, বিদ্যুতের বিল, এমনকি পৌরসভার কাছ থেকে পাওয়া সরকারি বাড়িতেও মানুষ ‘বাংলাদেশ’ শব্দটি ব্যবহার করে আসছে। তাই স্বাভাবিকভাবেই পৌরসভার তরফ থেকে ওই এলাকায় পরিচিতি হিসেবে ‘বাংলাদেশ’ নামে ওই বাসস্ট্যান্ডের নামকরণ করা হয়েছে। শুক্রবার নামের সেই ফলকটি সামনে আসে।