বিশ্ববিদ্যালয় মানেই সেখানে গবেষণা হবে: শিক্ষামন্ত্রী

Print Friendly, PDF & Email

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয় মানেই হলো সেখানে জ্ঞান চর্চার পাশাপাশি জ্ঞানের সৃষ্টি হবে অর্থাৎ গবেষণা হবে। সেই গবেষণার জন্য বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বরাদ্দ দিচ্ছেন। আমি আশা করি সেগুলোকে আপনারা ভালোভাবে কাজে লাগাচ্ছেন। প্রধানমন্ত্রী তার দূরদর্শী চিন্তা থেকে বিজ্ঞানের ওপর জোর দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো প্রতিষ্ঠা করেছিলেন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) অডিটোরিয়াম-২ এ ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের (আইআরটি) আয়োজনে তিন দিনব্যাপী ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা ২০২৩ এবং আইআরটি বার্ষিক গবেষণা প্রতিবেদন ২০২১-২২’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভার্চুয়াল যুক্ত হয়ে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। ডা. দীপু মনি বলেন, ‘হাবিপ্রবি গবেষণা কর্মে আরও অনেক এগিয়ে যাবে এবং স্মার্ট বাংলাদেশ গড়তে গবেষণা কর্ম সহায়ক হবে।’

হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামানের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের ডিন, চেয়ারম্যান ও শিক্ষকরা অংশ নেন। এতে স্বাগত বক্তব্য দেন আইআরটির সহযোগী পরিচালক প্রফেসর ড. বেগম ফাতেমা জোহরা। পরবর্তীতে আইআরটির বিভিন্ন গবেষণা কার্যক্রম স্লাইডের মাধ্যমে তুলে ধরেন পরিচালক প্রফেসর ড. এস এম হারুন উর রশিদ।