রুমিন ফারহানার আসনে ভোট ২০ মার্চ

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : বিএনপি নেতা ব্যারিস্টার রুমিন ফারহানার ছেড়ে দেয়া জাতীয় সংসদের সংরক্ষিত আসনটিতে আগামী ২০ মার্চ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন থেকে বিষয়টি জানা গেছে।

এতে উল্লেখ করা হয়েছে, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ২৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৬ মার্চ। আর ভোটগ্রহণ ২০ মার্চ। একাধিক প্রার্থী থাকলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে নির্বাচন ভবনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইসির যুগ্ম সচিব মো. আবদুল বাতেনকে।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত সংসদ সদস্য পদত্যাগপত্র ই-মেইলযোগে স্পিকারের কাছে পাঠিয়েছেন বলে জানানা। তারা হলেন আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২), হারুনর রশীদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), জাহিদুর রহমান (ঠাকুরগাঁও-৩), মোশাররফ হোসেন (বগুড়া-৪), জি এম সিরাজ (বগুড়া-৭), আব্দুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২) ও রুমিন ফারহানা (সংরক্ষিত নারী আসন)।

এরপর তারা সশরীরে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। তিনি সেগুলো গ্রহণ করে আসনগুলো শূন্য ঘোষণা করেন। নির্বাচন কমিশন পরে সাধারণ আসনগুলোতে নির্বাচন দেয়। সেগুলোর ভোট শেষ হওয়ায় এবার রুমিন ফারহানার আসনে উপ-নির্বাচন দিল ইসি। কেননা সংরক্ষিত আসন দলগুলোর মধ্যে বণ্টন হয় সাধারণ আসনের আনুপাতিক হারে।