শ্রীলঙ্কায় হচ্ছে না এশিয়া কাপ

Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক : মারাত্মক আর্থিক সংকটে পড়েছিল দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। প্রায় ৫১০০ কোটি ডলারের আন্তর্জাতিক ঋণ মাথায় নিয়ে গত এপ্রিলে নিজেদের দেউলিয়া ঘোষণা করে দেশটি। শ্রীলঙ্কার রাজনৈতিক ও অর্থনৈতিক দুর্দশার প্রভাব পড়ে ক্রিকেটাঙ্গনেও। সেকারণে দেশটি এশিয়া কাপের আয়োজক হবে কি না, তা নিয়ে জেগেছিল শঙ্কা। তবে রাজনৈতিক পালাবদলের পর শ্রীলঙ্কার সেই আশঙ্কা কিছুটা প্রশমিত হয়েছিল। তবে ফের পরিস্থিতি খারাপ হচ্ছে দেশটির। যেকারণে শ্রীলঙ্কায় হবে না এশিয়া কাপ। শ্রীলঙ্কা ক্রিকেটকে (এসএলসি) আয়োজক রেখে আরব আমিরাতে হবে টুর্নামেন্টটি।

শুক্রবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভায় ভেন্যু পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়। এর পেছনে বড় কারণ হিসেবে দেখানো হয়েছে শ্রীলঙ্কার জ্বালানি সংকট। ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়, এসএলসির তত্ত্বাবধানে দুবাই ও শারজায় অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। সংকটাপন্ন অবস্থাতেও শ্রীলঙ্কায় সিরিজ খেলে গেছে অস্ট্রেলিয়া।

টেস্ট খেলছে পাকিস্তান। তবে এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা মনে করেন দ্বি-পক্ষীয় সিরিজ আর টুর্নামেন্ট আয়োজন এক নয়। ক্রিকইনফোকে তিনি বলেন, ‘দুই দলের সিরিজ আয়োজন আর টুর্নামেন্ট আয়োজন এক নয়। জ্বালানিসহ প্রত্যেক টিমের জন্য বাসের ব্যবস্থা করতে হবে। সরঞ্জাম বহনের জন্য প্রতি দলকে জ্বালানিসহ একটি ভ্যান দিতে হবে। ম্যানেজারদের পরিবহণের ব্যবস্থা করতে হবে। স্পন্সরদের বাহন দিতে হবে এবং নিশ্চিত করতে জবে যে, তারা স্পন্সরশিপ থেকে যে পরিমাণ পথ ভ্রমণ করতে চায় তা পাচ্ছে। ফ্লাডলাইট চালানোর জন জেনারেটরের জ্বালানিও লাগবে।’

এবারের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। ২৭শে আগস্ট থেকে ১১ই সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা মূল পর্ব। এর আগে ২০ থেকে ২৬শে আগস্ট হওয়ার কথা বাছাইপর্ব। মূল পর্বে সরাসরি খেলবে পাঁচ টেস্ট খেলুড়ে দেশ বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান এবং আফগানিস্তান। বাছাইপর্বে হংকং, সিঙ্গাপুর, কুয়েত ও আরব আমিরাত থেকে এক দল জায়গা করে নেবে মূল লড়াইয়ে।