৮৪ বছরের রেকর্ডে বার্সেলোনার বিস্ময় বালক

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগ ইতিহাসের সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড আগেই করেছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি। এবার তিনি রেকর্ড গড়লেন জাতীয় দলের হয়ে।

বৃহস্পতিবার উয়েফা নেশনস লিগের ম্যাচে জার্মানির মুখোমুখি হয়েছিল স্পেন। ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতে আনসু ফাতিকে মাঠে নামান স্পেন কোচ। যার ফলে তিনি এখন গত ৮৪ বছরের মধ্যে স্পেনের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলা সবচেয়ে কম বয়সী ফুটবলার।

জার্মানির বিপক্ষে মাঠে নামার সময় তার বয়স ছিল ১৭ বছর ৩০৮ দিন। যা তাকে করেছে স্পেনের হয়ে খেলা দ্বিতীয় সর্বকনিষ্ঠ ফুটবলার। এর আগে গতবছরের আগস্ট ১৬ বছর ২৯৮ দিন বয়সে বার্সেলোনার হয়ে অভিষেক করেও রেকর্ড গড়েছিলেন ফাতি।

মাত্র ২৪ দিনের জন্য স্পেনের ইতিহাসের সর্বকনিষ্ঠ ফুটবলার হতে পারেননি ফাতি। ১৯৩৬ সালের এপ্রিল মাসে চেকস্লোভিয়ার বিপক্ষে মাত্র ১৭ বছর ২৮৪ দিন বয়সে অভিষেক হয়েছিল অ্যাঞ্জেল জুবিয়েতার। তিনিই স্পেনের ইতিহাসের সর্বকনিষ্ঠ ফুটবলার।

স্পেনের ইতিহাসের দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হওয়ার পথে বার্সেলোনারই আরেক ফুটবলার বোজান ক্রিকিচের রেকর্ড ভেঙেছেন ফাতি। ২০০৮ সালে ১৮ বছর ১৩ দিন বয়সে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়েছিল বোজানের। তিনি এখন নেমে গেছেন তিন নম্বরে।

আন্তর্জাতিক ফুটবলে নিজের অভিষেকে জয় পাননি ফাতি। মাঠে নামার পরে অতিরিক্ত যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে জালে বল পাঠিয়েছিলেন; কিন্তু এর আগমুহূর্তে সার্জিও রামোস ফাউল করায় গোল মেলেনি। ম্যাচ শেষ হয়েছে ১-১ সমতায়।