ন্যু ক্যাম্পে বসানো হলো ক্রুইফের ভাস্কর্য

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : সোমবার ক্লাবের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় ইয়োহান ক্রুইফের স্মরণে তার একটি ভাস্কর্য উন্মোচন করেছে বার্সেলোনা। যা স্থাপন করা হয়েছে ক্লাবটির মাঠ ন্যু ক্যাম্পে।

অনাড়ম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে যথাযথ সম্মান জানিয়ে ক্রুইফের ভাস্কর্যটি উন্মোচন করে ক্লাব কর্তৃপক্ষ। এসময়ে ক্লাবের শীর্ষস্থানীয় কর্তারা ছাড়াও উপস্থিত ছিলেন ক্রুইফের পরিবারের সদস্যরা।

ভাস্কর্যটি বানানো হয়েছে ক্রুইফের মাঠেরই একটি মুহূর্তকে বোঝানোর জন্য। যেখানে বার্সেলোনার ৯ নম্বর জার্সি গায়ে সতীর্থদের কোনো নির্দেশনা দিচ্ছিলেন ক্রুইফ। এ ভাস্কর্যটিকে ‘মাঠের মধ্যে ক্রুইফের নেতৃত্ব’ প্রদানের উদাহরণ হিসেবে উল্লেখ করেছে বার্সা ক্লাব কর্তৃপক্ষ।

এসময় ক্রুইফের স্মরণে নিজের অনুভূতি জানান ক্লাব প্রেসিডেন্ট জোসেফ বার্তামেউ। তিনি বলেন, ‘এ ভাষ্কর্যটি এখানে চিরস্থায়ী হয়ে থাকবে। সবাইকে মনে করাবে ক্লাবের জন্য ইয়োহান ক্রুইফ কী ছিলেন। আমাদের ক্লাব ইতিহাসের অনেক বড় অংশ জুড়ে রয়েছে ক্রুইফ। তাকে অস্বীকার কোনো সুযোগই নেই।’

এদিকে ক্রুইফের ছেলে জর্ডি ক্রুইফ তার পরিবারের পক্ষ থেকে বলেন, ‘এ ভাস্কর্যটি আমাদের পরিবারের জন্য অনেক সম্মানের। যারা এটি করেছেন, তাদের সবাইকে আমরা ধন্যবার জানাতে চাই। ন্যু ক্যাম্প তার (ক্রুইফ) বিশেষ একটি জায়গা। খেলোয়াড় এবং কোচ হিসেবে লম্বা একটি সময় তিনি এখানে কাটিয়েছেন।’

শুধু ভাস্কর্য বানিয়েই থেমে নয় বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ। বার্সা বি এবং বার্সা নারী দলের হোম ভেন্যু হিসেবে কিছু দিনের মধ্যে ইয়োহান ক্রুইফ স্টেডিয়ামের উদ্বোধন করতে যাচ্ছে তারা। ক্রুইফের শৈশবের ক্লাব আয়াক্স এবং বার্সেলোনার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে সে স্টেডিয়ামের পথচলা।