‘সমঝোতা’র পর ‘থর’ এক্সপ্রেস বাতিল করলো পাকিস্তান

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : সমঝোতা একপ্রেসের পর এবার ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত থর এক্সপ্রেস ট্রেনটিও বাতিল করলো পাকিস্তান। পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানিয়েছেন, যোধপুর থেকে করাচিগামী থর এক্সপ্রেসের চলাচল বন্ধ করে দিচ্ছে তারা।

কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর চিরবৈরি প্রতিবেশী এই দেশ দুটির মধ্যে চলমান উত্তেজনায় নতুন মাত্রা যুক্ত হয়েছে।

গত ৫ আগস্ট মোদি সরকার কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদা বাতিল এবং কাশ্মীরকে দুইভাগ করে কেন্দ্রের শাসনে নিয়ে আসার প্রেক্ষিতেই পাকিস্তানের এমন সিদ্ধান্ত নিল পাকিস্তান।

গত ৫ আগস্টের পরদিন নয়াদিল্লি থেকে লাহোরগামী সমঝোতা এক্সপ্রেস বাতিল করে পাকিস্তান। পাক রেলমন্ত্রী বলেন, ‘সমঝোতা এক্সপ্রেসের চলাচল সম্পূর্ণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। প্রতি সপ্তাহে দুবার ট্রেনটি ভারত-পাকিস্তানের মধ্যে চলাচল করত।

যৌভভাবে পরিচালিত থর এক্সপ্রেস বাতিলের প্রতিক্রিয়া জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘পাকিস্তান একতরফাভাবে থর এক্সপ্রেস বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমাদের সঙ্গে কোনও আলোচনা করেনি তারা।’

প্রসঙ্গত, কাশ্মীর সংক্রান্ত ৩৭০ ধারা বাতিলের পর ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান। ইসলামাবাদ থেকে ভারতীয় হাইকমিশনারকে দেশে ফেরত পাঠিয়েছে এবং নয়াদিল্লিতে দায়িত্বরত নিজেদের কূটনীতিকদের দেশে ফেরত আসার নির্দেশ দিয়েছে।