ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট চলছে

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ভারতের চলমান লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোট গ্রহণ করা হচ্ছে; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ পর্বের সবেচেয়ে উল্লেখযোগ্য প্রার্থী।
রবিবারের এ পর্বে সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯ আসনে ভোট হচ্ছে।
স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, অধিকাংশ আসনেই সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। তবে পরিস্থিতির কথা বিবেচনায় নিয়ে নির্বাচন কমিশন ঝাড়খন্ড, বিহার ও উত্তর প্রদেশের কয়েকটি কেন্দ্রে বিকাল ৪টার মধ্যে ভোট শেষ করার সময়সীমা বেঁধে দিয়েছে।
এ পর্বে উত্তর প্রদেশ ও পাঞ্জাবের ১৩টি করে আসনে, পশ্চিমবঙ্গের নয়টি, আটটি করে বিহার ও মধ্য প্রদেশের, হিমাচল প্রদেশের ৪টি, ঝাড়খন্ডের ৩টি এবং কেন্দ্রশাসিত চন্ডিগড়ের একটি আসনে ভোট হচ্ছে।
এই পর্বের ভোটের মধ্য দিয়ে লোকসভা নির্বাচনের সাত পর্বের ভোট গ্রহণ সম্পন্ন হবে। এ পর্বের সবেচেয়ে উল্লেখযোগ্য প্রার্থী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর প্রদেশের বারাণসী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
উল্লেখযোগ্য অন্যান্য প্রাথীদের মধ্যে বিহারের পটনা সাহিবে শত্রুঘ্ন সিনহা, সাসারামে মীরা কুমার, হিমাচল প্রদেশের হামিরপুরে অনুরাগ ঠাকুর, পঞ্জাবের গুরুদাসপুরে সানি দেওল, চন্ডিগড়ে কিরন খের, ঝাড়খন্ডের ধুমকায় শিবু সরেন, পশ্চিমবঙ্গের বসিরহাট আসনে চলচ্চিত্র তারকা নুসরাত জাহান, যাদবপুর আসনে মিমি চক্রবর্তী, বারাসাতে কাকলি ঘোষ দস্তিদার, ডায়মন্ড হারবারে অভি্ষেক বন্দোপাধ্যায় আছেন।
শেষ পর্বে মোট ভোটার ১০ কোটি ১ লক্ষ ৭৫ হাজার ১৫৩। ভোট গ্রহণের জন্য ১ লক্ষ ১২ হাজার ৯৯৩ টি ভোটকেন্দ্র স্থাপন করেছে নির্বাচন কমিশন। এ পর্বে মোট প্রার্থীর সংখ্যা ৯১৮ জন।
নির্বাচনী প্রচারণার শেষ দিকে পশ্চিমবঙ্গের কলকাতায় ব্যাপক গোলোযোগের কারণে নির্বাচন কমিশন এখানের ভোট কেন্দ্রগুলোতে অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে।
ভারতের নির্বাচন কমিশন গত ১০ মার্চ বিশ্বের বৃহৎ এই গণতান্ত্রিক রাষ্টের ৫৪৩ টি আসনে লোক সভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ১১ এপ্রিল প্রথম পর্ব নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ১৮ এপ্রিল দ্বিতীয় পর্ব, ২৩ এপ্রিল তৃতীয় পর্ব, ২৯ এপ্রিল চতুর্থ পর্ব , ৬ মে পঞ্চম পর্ব, ১২ মে ৬ষ্ঠ পর্ব ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।
ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৩ মে নির্বাচনী ফলাফল ঘোষণা করা হবে। বর্তমান পার্লামেন্টের মেয়াদ ৩ জুন শেষ হবে।