ভারতে পঞ্চম পর্বের ভোটগ্রহণ চলছে

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম পর্বের ভোট গ্রহণ করা হচ্ছে, এরইমধ্যে পশ্চিম বঙ্গ, জম্মু ও কাশ্মীর থেকে গোলযোগের খবর পাওয়া গেছে।
সোমবার ভোট শুরু হওয়ার কিছুক্ষণ পর পশ্চিম বঙ্গের ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অভিযোগ করেছেন, সকালে তৃণমূল কংগ্রেসের কর্মীরা তার ওপর হামলা চালিয়েছেন।
অপরদিকে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামার একটি ভোট কেন্দ্রে গ্রেনেড হামলার ঘটনা ঘটেছে, তবে এতে কেউ জখম হয়নি বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।
এবারের পর্বে ভারতের বেশ কয়েকজন শীর্ষ রাজনীতিক প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী, তার মা সোনিয়া গান্ধী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রয়েছেন।
এ পর্বে সাতটি রাজ্যে লোকসভার ৫১টি আসনে ভোট হচ্ছে। এ পর্বেই সবচেয়ে কম আসনে ভোট গ্রহণ করা হচ্ছে।
তবে এই পর্বটি ক্ষমতাসীন দল বিজেপির জন্য গুরুত্বপূর্ণ। কারণ ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এসব আসনের ৪০টিতে জয় পেয়েছিল দলটি, এবার আরও ভালো ফল করতে চায় তারা।
এ পর্বে উত্তর প্রদেশের ১৪টি, রাজস্থানের ১২টি, পশ্চিম বঙ্গ ও মধ্যপ্রদেশের সাতটি করে, বিহারের পাঁচটি, ঝাড়খান্ডের চারটি আসনে ভোট হচ্ছে। জম্মু ও কাশ্মীরের লাদাখ আসন এবং অনন্তনাগ আসনের পুলওয়ামা ও শোপিয়ান জেলায় ভোট গ্রহণ করা হচ্ছে।
কংগ্রেস প্রধান রাহুল গান্ধী চতুর্থবারের মতো পুনর্নির্বাচিত হতে আমেথি আসনের প্রার্থী হয়েছেন। এখানে তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপির স্মৃতি ইরানি।
আমেথির আসনে পরাজিত হতে পারেন এমন আশঙ্কা থেকেই রাহুল কেরালার ওয়ানাডের আসনেও প্রার্থী হয়েছেন বলে প্রতিদ্বন্দ্বীকে খোঁচ দিয়েছেন ইরানি।
কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্সের (ইউপিএ) চেয়ারপার্সন সোনিয়া গান্ধী আমেথির পার্শ্ববর্তী রায়বরেলি থেকে চতুর্থবারর মতো পুনর্নির্বাচিত হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং লক্ষ্নৌ আসনের প্রার্থী। গতবারও এই আসন থেকে নির্বাচিত হয়েছিলেন তিনি।
এই পর্বের ভোটের মধ্য দিয়ে লোকসভার ৪২৪টি আসনে ভোট গ্রহণ সম্পন্ন হবে। বাকি ১১৮টি আসনের ভোট ১২ মে ও ১৯ মে গ্রহণ করা হবে। ২৩ মে ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।