বোমা হামলায় নিহতের সংখ্যা ৩৫৯ নয়, ২৫৩ জন

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : শ্রীলঙ্কায় গির্জা এবং হোটেলে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় ২৫৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে শ্রীলঙ্কা সরকার। এর আগে রবিবারের এ হামলায় বিভিন্ন গণমাধ্যমে ৩৫৯ জনের মৃত্যুর খবর প্রকাশ পায়।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, একই মরদেহ একাধিকবার গণনা করায় মৃতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। ময়নাতদন্ত শেষে দেখা যায় নিহতের সংখ্যা ৩৫৯ নয়, ২৫৩ জন।

শ্রীলঙ্কার উপপ্রতিরক্ষা মন্ত্রী রুয়ান বিজেবর্ধনের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, মর্গ থেকে নিহতের ভুল সংখ্যা জানানো হয়েছিল। এই ভুলের জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গণনা পদ্ধতিকে দুষছে।

এদিকে রয়টার্সের এক খবরে বলা হয়েছে, হামলার পর এত বেশি বিচ্ছিন্ন শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গ এসেছিল যে, সেই সময় নিহতের প্রকৃত সংখ্যা জানা সম্ভব হয়নি।

উল্লেখ্য, ইস্টার সানডের সকালে রোববার কলম্বোর তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে বোমা হামলা চালায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এতে ২৫৩ জন নিহত ও আরও কমপক্ষে ৫০০ জন আহত হন।

শ্রীলঙ্কায় প্রায় দুই কোটি ২০ লাখ মানুষের বাস। এর মধ্যে সংখ্যালঘু খ্রিস্টান, মুসলিম ও হিন্দু সম্প্রদায়ও আছে। এ ঘটনার পর সাম্প্রদায়িক দাঙ্গার আশঙ্কায় শ্রীলঙ্কার বন্দরনগরী নেগোম্বো ছেড়ে পালাচ্ছেন দেশটির শত শত মুসলিম।