আগামী ১৬ এপ্রিল জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ শুরু

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ১৬ থেকে ২০ এপ্রিল রাজধানীসহ সারাদেশে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ পালিত হবে। ১৬ এপ্রিল সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে বিভিন্ন স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠান নানা ধরনের কর্মসূচি পালন করবে। কর্মসূচির একটি খসড়া তৈরি করে তা পালনের জন্য দেশের সব স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে নির্দেশনা দেয়া হয়েছে।

সোমবার (৮ এপ্রিল) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-২ এর উপ-সচিব বদরুন্নাহার স্বাক্ষরিত এক চিঠিতে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ পালনের এ নির্দেশনা দেয়া হয়।

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, সব স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠান, বর্তমান সরকারের স্বাস্থ্য খাতে অগ্রগতির বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন, সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেলের স্কুলে স্বাস্থ্যসেবা সপ্তাহ বিষয়ে প্রচারণা, সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিশেষায়িত হাসপাতালসহ সব হাসপাতালের বহির্বিভাগে বিশেষ চিকিৎসাসেবা প্রদান, বর্ণাঢ্য শোভাযাত্রা।

কর্মসূচির মধ্যে আরও রয়েছে- স্বাস্থ্য সচেতনতা পুষ্টি ও খাদ্য বিষয়ক আলোচনা, সব মেডিকেল কলেজ হাসপাতাল ও শিশু হাসপাতালে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সেবাদাতা ও সেবা গ্রহীতাদের মধ্যে মতবিনিময় সভা, স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিকের অবদান শীর্ষক আলোচনা সভা, সব মেডিকেল কলেজে চিকিৎসাসেবায় নৈতিকতা বিষয়ক আলোচনা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে মেডিকেল কলেজ ও হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালে সেবার মান উন্নয়নে গৃহীত উদ্ভাবনী কার্যক্রম ও বেস্ট প্র্যাক্টিস শেয়ারিং বিষয়ক আলোচনা।

এছাড়া রয়েছে সব মেডিকেল কলেজ হাসপাতাল ও শিশু হাসপাতালে অটিজম ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের বিশেষায়িত চিকিৎসা সেবা প্রদান, সব মেডিকেল কলেজ হাসপাতালে স্বেচ্ছায় রক্তদান ও অঙ্গ-প্রত্যঙ্গ দান বিষয়ক কর্মসূচি, ধানমন্ডি গভর্মেন্ট বয়েজ হাই স্কুল ও আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্কুল হেলথ প্রোগ্রাম আয়োজন, অটিজম ও মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা।