বঙ্গবন্ধুর বায়োপিকের জন্য ঢাকায় শ্যাম বেনেগাল

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করবেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। এ ব্যপারে আলাপ আলোচনার জন্যই ঢাকায় এসেছেন ভারতীয় নির্মাতা শ্যাম। সোমবার রাতে ঢাকায় পৌঁছান তিনি। মঙ্গলবার সকালে বাংলাদেশে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)-তে গিয়েছিলেন। সেখানে এ সংক্রান্ত একটি বৈঠকেও অংশ নেন বর্ষীয়ান এ নির্মাতা।

এখানে উপস্থিত ছিলেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার প্রমুখ।

সকাল ১০টার কিছু পর বৈঠক শুরু হয়। আড়াই ঘণ্টাব্যাপী এ বৈঠকে কিছু প্রস্তাবনা রাখা হয়। তবে কোনও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

বৈঠক শেষে শ্যাম বেনেগাল বলেন, ‘সিনেমা একটি সম্মিলিত প্রয়াস। এই সিনেমায় বাংলাদেশি কিছু মেধাবী কাজ করবেন। ছবিটির দৃশ্যধারণ করা হবে এখানে। তাই আমি ঢাকায় এসেছি, এখানে কী ধরনের সুবিধা পাবো তা দেখতে। এছাড়াও নানা বিষয় নিয়ে আমাদের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে।’

জানা গেছে, ‘দুইদিনের এ সফরে শ্যাম বেনেগাল যাবেন গাজীপুরের শফিপুরে বঙ্গবন্ধু ফিল্ম সিটিতেও। সেখানে ছবিটির শুটিং করা যাবে কিনা, দেখবেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করবেন তিনি। বঙ্গবন্ধুর বায়োপিকের সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রধানমন্ত্রীকে জানাবেন তিনি।’

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে ছবিটি বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হবে। ২০২০ সালে শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের প্রাক্কালে এটি মুক্তি দেওয়া হবে।

ছবি তৈরির জন্য এরইমধ্যে বাংলাদেশ ও ভারত থেকে ১৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক বাংলাদেশ অংশের নেতৃত্ব দিচ্ছেন।