হামলার ৯ মিনিট আগেই নাশকতার ইঙ্গিত পেয়েছিলেন প্রধানমন্ত্রী

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে হামলার ঘটনার নয় মিনিট আগেই নাশকতার ইঙ্গিত পেয়েছিলেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। তিনি বলেন, তার কাছে একটি ইমেইল এসেছিল। ওই ইমেইলটি তার সঙ্গে আরও ৩০ জনকে পাঠানো হয়েছিল।

প্রধানমন্ত্রী জানান, কোথায় হামলা হবে তা উল্লেখ করা না থাকলেও নাশকতার কথা ওই ইমেইলে ছিল। তিনি বলেন, ইমেইলে মতাদর্শের প্রসঙ্গটি বেশি করে ব্যাখা করা হয়েছিল। শুক্রবার ওই হামলার পর এক বিবৃতিতে প্রধানমন্ত্রী বলেছিলেন, নিউজিল্যান্ডের ইতিহাসে এটি একটি কালো দিন হিসেবে চিহ্নিত থাকবে।

এদিকে, নিউজিল্যান্ডের অস্ত্র আইনে জরুরি ভিত্তিতে পরিবর্তনের জন্য সোমবার দেশটির মন্ত্রিসভা বৈঠকে বসতে যাচ্ছে।শুক্রবারে ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পরই দেশটির প্রধানমন্ত্রী জানিয়েছিলেন নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তন আনা হবে।

হামলাকারী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট একটি সেমি অটোমেটিক অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালায়। হামলাকারী যে ধরণের অস্ত্র নিয়ে হামলা চালিয়েছিল, আশা করা হচ্ছে, দেশটির মন্ত্রী পরিষদ সে ধরণের অস্ত্রের ওপর পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করবে।

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার ঘটনায় এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শুক্রবার জুম্মার নামাজের ওই হামলা চালানো হয়। সে সময় মসজিদে উপস্থিত ছিলেন প্রায় ২০০ জন মুসল্লি।