৪৭৯২ চিকিৎসক নিয়োগ দিতে বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : স্বাস্থ্য ক্যাডারে চার হাজার ৭৯২ চিকিৎসক নিয়োগ দিতে ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

রবিবার কমিশনের ওয়েবসাইটে বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি ছাড়াও পরীক্ষার সিলেবাস ও নির্দেশাবলী প্রকাশ করা হয়। এই বিসিএসের মাধ্যমে ৪ হাজার ৫৪২ সহকারী সার্জন ও ২৫০ সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ পাবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২১-৩২ বছর বয়সীরা এই বিসিএসে অংশ নিতে আগামী ১০ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

বিশেষ বিসিএসের মাধ্যমে ২০০ নম্বরের এমসিকিউ ধরনের লিখিত ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে এককালীন চিকিৎসক নিয়োগ দিতে এর মধ্যে বিধিমালাও সংশোধন করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সংশোধিত বিধিমালা অনুযায়ী, ২০০ নম্বরের পরীক্ষার সময় হবে ২ ঘণ্টা। নম্বরও বণ্টন করে দেয়া হয়েছে। মেডিকেল সায়েন্স/ডেন্টাল সায়েন্সে (প্রযোজ্যতা অনুযায়ী) ১০০, বাংলায় ২০, ইংরেজিতে ২০, বাংলাদেশ বিষয়াবলি ২০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, মানসিক দক্ষতা ১০, গাণিতিক যুক্তি ১০।

প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর পাবেন এবং ভুল উত্তরের জন্য আধা (০.৫০) নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় পাস নম্বর কমিশন নির্ধারণ করবে এবং তাদের সিদ্ধান্তই চূড়ান্ত।

মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে। সাধারণত বিসিএসে ২০০ নম্বরের জন্য চার ঘণ্টার এবং ১০০ নম্বরের জন্য তিন ঘণ্টার লিখিত পরীক্ষা হয়।

সাধারণ ক্যাডারে নিয়োগে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণের পর ২০০ নম্বরের মৌখিকসহ মোট ১১০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হয়। আর সাধারণ ক্যাডারের বাইরে অন্য কোনো ক্যাডারে পরীক্ষায় অংশ নিতে চাইলে সংশ্লিষ্ট পদ বা সার্ভিসের জন্য প্রাসঙ্গিক বিষয়ে পরীক্ষা দিতে হয়।

বর্তমানে সাধারণত লিখিত পরীক্ষার গড় ন্যূনতম পাস নম্বর ৫০ শতাংশ। আর মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০ শতাংশ।

Be the first to comment on "৪৭৯২ চিকিৎসক নিয়োগ দিতে বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ"

Leave a comment

Your email address will not be published.




1 × four =