লাখ লাখ নির্মাণ শ্রমিক হঠাৎ কর্মহীন হচ্ছে

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : নির্মাণ সামগ্রীর মূল্য কমিয়ে নির্মাণ শিল্প রক্ষা করার দাবি জানিয়েছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)। সংগঠনটির সদস্যরা অভিযোগ করে বলেছেন, নির্মাণ সামগ্রীর দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধিতে নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত লাখ লাখ শ্রমিক হঠাৎ করেই কর্মহীন হয়ে পড়ছে। বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে বক্তার এসব কথা বলেন।

নির্মাণ শ্রমিকদের কর্মসংস্থানের দাবি জানিয়ে বক্তারা বলেন, নির্মাণ শিল্পে ব্যবহৃত রড, সিমেন্ট, ইট ও বালির অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত লাখ লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। এই ঊর্ধ্বগতির কারণে অনেক কাজ বন্ধ হয়ে আছে। সে কারণে অবিলম্বে নির্মাণ সামগ্রীর দাম কমাতে হবে। বক্তারা আরও বলেন, নির্মাণ শিল্প উল্লেখযোগ্য একটি বড় খাত। এই শিল্পের সঙ্গে কর্মরত রয়েছে ৩৭ লাখ শ্রমিক। সম্প্রতি রডের দাম ৫০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা টন এবং সিমেন্ট প্রতি ব্যাগ ৩৭০ থেকে ৪৭০ টাকা বৃদ্ধি পেয়েছে। ইট হাজার প্রতি ৫০০ টাকা এবং বালি প্রতি ট্রাকে ৫০০ টাকা বৃদ্ধি পেয়েছে। এছাড়া নির্মাণ শিল্পের অন্যান্য সামগ্রীর মৃল্যও ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে।

আকস্মিকভাবে নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধিতে ইতোমধ্যে ব্যক্তি মালিকানায় নির্মাণাধীন ভবনের কাজ বন্ধ হবে বলে প্রচারণা রয়েছে। একই সঙ্গে সরকারি প্রতিষ্ঠান ও ঠিকাদাররা সরকারি প্রকল্প বাস্তবায়নে হিমশিম খাচ্ছে, যার কারণে ইতোমধ্যে লাখ লাখ নির্মাণ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। ফলে আসন্ন বর্ষা মৌসুমে কর্মহীন হয়ে পড়বে এ শিল্পের সঙ্গে জড়িত ৫০ শতাংশ শ্রমিক। হঠাৎ করে নির্মাণ সামগ্রীর অপ্রত্যাশিত মূল্যবৃদ্ধির সঙ্গে সুযোগ সন্ধানী স্বার্থলোভী কোন অসাধু সিন্ডিকেট বা ব্যবসায়ীর যোগসাজশ আছে কিনা তা খতিয়ে দেখার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

ইনসাফের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি মোহাম্মদ মিজানুর রহমান বাবুলের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাকের পরিচালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম খান প্রমুখ।

Be the first to comment on "লাখ লাখ নির্মাণ শ্রমিক হঠাৎ কর্মহীন হচ্ছে"

Leave a comment

Your email address will not be published.




3 + 6 =