ইসির বাছাইয়ে ১২০ নির্বাচন পর্যবেক্ষক সংস্থা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : নির্বাচনী পর্যবেক্ষক হিসেবে নিবন্ধনের জন্য ১২০টি সংস্থা বাছাই করেছে ইসি। এসব সংস্থার বিরুদ্ধে কোনো দাবি, আপত্তি বা অভিযোগ থাকলে তা আগামী ১৫ কার্যদিবসের মধ্যে ইসি সচিব বরারব লিখিত আবেদন জানাতে বলেছে কমিশন। যাচাই-বাচাই ও আপত্তি শেষে যোগ্যতাসম্পন্ন সংস্থাগুলোকে পাঁচ বছরের জন্য নিবন্ধন দেয়া হবে।

ইসির যুগ্ম-সচিব এসএম আসাদুজ্জামান সোমবার সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, কারও বিরুদ্ধে কোন দাবি, আপত্তি বা অভিযোগ থাকলে তার স্বপক্ষে উপযুক্ত প্রমাণসহ অভিযোগকারী নাম, ঠিকানা ফোন নাম্বার উল্লেখ করে ৬ সেট আপত্তি দাখিল করতে হবে। শুনানি শেষে তা গ্রহণ বা বাতিলের সিদ্ধান্ত নেয়া হবে।

গণবিজ্ঞপ্তিটি কমিশনের ওয়েবসাইটে www.ecs.gov.bd পাওয়া যাবে বলে জানান তিনি।

এর আগে নিবন্ধনের জন্য নির্বাচন পর্যবেক্ষক সংস্থাগুলোর কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি জারি করে ইসি। নির্দিষ্ট সময় গত বছরের ৭ নভেম্বরের মধ্যে প্রায় ২ শতাধিক সংস্থা নির্বাচন পর্যবেক্ষকের জন্য নিবন্ধনের আবেদন করে।

ইসি কর্মকর্তারা জানান, সংশোধিত নীতিমালা অনুযায়ী গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে আসছে এমন প্রতিষ্ঠানকে নিবন্ধন দেয়া হচ্ছে। এছাড়া নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন বা আছেন কিংবা নিবন্ধন পাওয়ার জন্য আবেদন করা সময়ের মধ্যে কোনো নির্বাচনের প্রার্থী হতে আগ্রহী ব্যক্তির সংস্থাকে নিবন্ধন দেয়ার কোনো সুযোগ নেই।

প্রসঙ্গত, ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ-আরপিও-১৯৭২ সংশোধন করে প্রথমবারের মতো নির্বাচন পর্যবেক্ষণের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়।

Be the first to comment on "ইসির বাছাইয়ে ১২০ নির্বাচন পর্যবেক্ষক সংস্থা"

Leave a comment

Your email address will not be published.




eleven + two =