‘উত্তর কোরিয়া সত্যিকার অর্থেই হুমকি’

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, উত্তর কোরিয়া ‘সত্যিকার অর্থেই হুমকি’ তৈরি করেছে; যা সমাধানের জন্য আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন। জাপান সফরে গিয়ে রোববার তিনি এ মন্তব্য করেন।

ওবামা বলেন, উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা থেকে মার্কিন ভূখণ্ড সুরক্ষায় প্রতিরক্ষা ব্যবস্থা প্রস্তুত রাখার বিষয়টিও যুক্তরাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।

জাপানের রাজধানী টোকিওতে দেয়া এক বক্তৃতায় মার্কিন এ প্রেসিডেন্ট বলেন, ‘উত্তর কোরিয়া সত্যিকার অর্থেই হুমকি এবং দেশটি অস্ত্র কর্মসূচি এবং সরবরাহ ব্যবস্থা গড়ে তুলেছে। যা শুধুমাত্র ওই অঞ্চলের জন্যই নয় বরং পুরো বিশ্বের জন্যই হুমকি।’

তিনি বলেন, এ ব্যাপারে আমাদের যা করার প্রয়োজন ছিল তা আশানুরূপ হয়নি। তবে একটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ যে কোনো দেশই এককভাবে এই সমস্যার সমাধান করতে পারবে না; যদি না আমরা সকলে একত্রে কাজ না করি।

বারাক ওবামা বলেন, উত্তর কোরিয়া এমন একটি দেশ যারা আন্তর্জাতিক কোনো নিয়ম-নীতি ও মানদণ্ডের তোয়াক্কা করে না এবং বিশ্ব থেকে বিচ্ছিন্ন। এ ধরনের বিচ্ছিন্ন একটি রাষ্ট্রের ওপর বিশেষ চাপ প্রয়োগও কঠিন।

সাবেক এই প্রেসিডেন্টের আমলে উত্তর কোরিয়ার ব্যাপারে কৌশলগত ধৈর্য-ধারণের নীতি নেয়া হয়েছিল। নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়া অস্ত্র তৈরির উচ্চাশা থেকে সরিয়ে আসতে বাধ্য হবে বলে ওই সময় ওবামা প্রশাসন আশা প্রকাশ করেছিল।

কিন্তু মার্কিন প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে একের পর এক পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

মার্কিন এ প্রেসিডেন্ট বর্তমানে এশিয়া সফর করছেন। জাপান সফর শেষে সিঙ্গাপুর, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় যাবেন তিনি।

সূত্র : এএফপি।

Be the first to comment on "‘উত্তর কোরিয়া সত্যিকার অর্থেই হুমকি’"

Leave a comment

Your email address will not be published.




seventeen − eight =