নবরূপে সাজছে পুরানো কারাগার

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : রাজধানীর পুরান ঢাকায় অবস্থিত সদ্য-সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগার নতুন রূপে সাজছে। ইতোমধ্যেই কারাগারের কার্যক্রম কেরানীগঞ্জে স্থানান্তরিত হয়েছে। ফলে, ঐতিহ্যবাহী এই স্থানটিকে দর্শনীয় ও জ্ঞান অর্জনের স্থানে পরিণত করতে ৫৩২ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে নবরূপে সজ্জিত হতে চলেছে।

পুরনো কারাগার নবরূপে সজ্জিত হওয়ার মধ্যদিয়ে বাঙালি জাতির সংগ্রামের নানা ইতিহাস, বঙ্গবন্ধু ও চার নেতার স্মৃতি এবং ঢাকার মধ্যযুগের ঐতিহ্য সংরক্ষিত ও পরিদর্শনযোগ্য হবে।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ‘পুরাতন ঢাকা, কেন্দ্রীয় কারাগারের ইতিহাস, ঐতিহাসিক ভবন সংরক্ষণ ও পারিপার্শ্বিক উন্নয়ন’ নামের একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

শিগগিরই প্রকল্পটি নিয়ে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এর মধ্যদিয়ে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনার বাস্তবায়ন ঘটবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। প্রক্রিয়াকরণ শেষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে কারা অধিদফতর ও সেনা সদর দফতর।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা  বলেন, প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে, বাঙালি জাতির ইতিহাস তথা বঙ্গবন্ধু জাদুঘর, চার নেতার স্মৃতি যাদুঘর এবং ঢাকার মধ্যযুগের ঐতিহ্য সংরক্ষণ করা হবে। এ ছাড়া উন্মুক্ত নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চায়ন, গবেষণার সুযোগ সৃষ্টি, পুরাতন ঢাকার ঐতিহ্য সংরক্ষণ এবং কারা অধিদফতরের আওতায় সরকারি জমির পরিকল্পিত ব্যবহার নিশ্চিত করা হবে।

Be the first to comment on "নবরূপে সাজছে পুরানো কারাগার"

Leave a comment

Your email address will not be published.




7 − 7 =