নির্বাচনের আগে বাংলাদেশ সফর করতে পারেন মোদি

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : চলতি বছর সাধারণ নির্বাচনের আগে প্রতিবেশী বাংলাদেশ এবং ভুটানে সফর করার পরিকল্পনা করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বছর নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ ও ভুটান। ঢাকা ও থিম্পুর প্রতি ভারত সরকারের সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যে আগামী কয়েক মাসের মধ্যেই এই দুই দেশে সফরে আসছেন মোদি। খবর ইকোনমিক টাইমস।

ভুটানে ভারত সমর্থিত একটি নতুন পাওয়ার প্রজেক্ট পরিকল্পনাধীন অপরদিকে বাংলাদেশের নির্বাচনী বছরে ক্ষমতাসীন আওয়ামী লীগের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য দিল্লির সঙ্গে তিস্তা নদীর পানি বন্টন চুক্তির প্রতীক্ষায় রয়েছে ঢাকা। হিমালয়ের পাদদেশের দেশ ভুটানে সড়কপথে চীনের কার্যক্রম এবং বাংলাদেশে ভারতের বিআরআই প্রজেক্ট বাস্তবায়নের মধ্যে বছরের প্রথম অর্ধেক সময়ের মধ্যেই সফরে আসার কথা মোদির।

তবে মোদি ঠিক কবে সফরে আসছেন তা নিশ্চিত হওয়া না গেলেও তিনি যে আসবেন সেটা চূড়ান্ত। শুধু বাংলাদেশ বা ভুটানে সফরের মাধ্যমেই দেশগুলোর সঙ্গে মোদি যুক্ত হচ্ছেন এমনটা নয়। বরং নেপালের সঙ্গে সাম্প্রতিক সময়ে উত্তেজনাকর পরিস্থিতির পর প্রথমবারের মতো দিল্লি সফরে আসতে পারেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি। এটাই তার ক্ষমতা গ্রহণের পর প্রথম রাষ্ট্রীয় সফর। অপরদিকে বিমসটেকের চতুর্থ রাউন্ডের সম্মেলনে এ বছর কাঠমুন্ডু যেতে পারেন নরেন্দ্র মোদি।

বিশেষজ্ঞরা বলছেন, এ বছরের শেষের দিকে ভুটানের তৃতীয় জাতীয় নির্বাচন ভারত ও চীনের সঙ্গে থিম্পুর সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়াবে। সম্প্রতি ভারতের জাতীয় নিরাপত্তা বিষয়ক সংস্থা এনএসএর বিরল পদক্ষেপে পররাষ্ট্র সচিব বিজয় গোখালে ও সেনাপ্রধান বিপিন রাওয়াত থিম্পু সফর করেছেন।

Be the first to comment on "নির্বাচনের আগে বাংলাদেশ সফর করতে পারেন মোদি"

Leave a comment

Your email address will not be published.




five × four =