ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে নিহত ২০ হাজার

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ফিলিপাইনে ২০১৬ সালে ক্ষমতা গ্রহণের পর মাদকের বিরুদ্ধে যুদ্ধে ঘোষণা করেন প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তে। সে সময় থেকে এখন পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে সরকারের মাদকবিরোধী অভিযানে ২০ হাজার মানুষ নিহত হয়েছে। বিরোধী দলীয় এক সিনেটর সম্প্রতি এমন তথ্য সামনে এনেছেন। খবর আল জাজিরা।

বুধবার ফিলিপাইন সিনেটে এক বক্তব্যে অ্যান্তনিও ট্রিলানেস বলেন, দুতের্তের নিজের প্রশাসনিক রিপোর্টই বলছে যে, ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ২৭ নভেম্বর পর্যন্ত মাদক বিরোধী অভিযানে আটকের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের চেষ্টা করে বা পুলিশের বিভিন্ন অভিযানে মাদক চোরাচালান বা এ ধরনের বিভিন্ন ব্যবসায় জড়িত ৩ হাজার ৯৬৭ জন নিহত হয়েছে।

এছাড়া ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আরও ১৬ হাজার ৩৫৫টি হত্যাকাণ্ডের ঘটনা এখনও তদন্তাধীন রয়েছে বলে জানানো হয়েছে।

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, ১ লাখ ১৮ হাজার ২৮৭ মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে এবং মাদক বিরোধী অভিযানের সময় আরও ১৩ লাখ ৮ হাজার ৭৮ জন পুলিশের কাছে আত্মসমর্পন করেছেন। সিনেটর ট্রিলানেস বলেন, সরকারি রিপোর্টের ওপর ভিত্তি করে বলা যায়, মাদক বিরোধী অভিযানে প্রকৃত নিহতের সংখ্যা কমপক্ষে ২০ হাজার ৩২২ জন। এটা একেবারেই পরিস্কার যে, এগুলো শুধুমাত্র মাদক সম্পর্কিত মৃত্যু অন্য কোনো অপরাধে নয়।

Be the first to comment on "ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে নিহত ২০ হাজার"

Leave a comment

Your email address will not be published.




five + twelve =