উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৯১ কর্মকর্তা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : প্রশাসনে সিনিয়র সহকারী সচিব ও সমমর্যাদার ৩৯১ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। মঙ্গলবার গভীর রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পদোন্নতির আদেশ জারি করা হয়েছে।

পদোন্নতিপ্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। নতুন উপসচিবদের পদায়ন করে আদেশ জারি করা হয়নি।

তিন স্তরে পদোন্নতির গুঞ্জনের মধ্যে সর্বশেষ গত ২১ ডিসেম্বর যুগ্ম-সচিব পদে ১৯৩ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছিল। এর আগে ১১ ডিসেম্বর অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান ১২৮ যুগ্মসচিব।

তবে উপ-সচিব পদে এর আগে বড় ধরনের পদোন্নতি দেয়া হয়েছিল গত বছরের ২৩ এপ্রিল। ওই সময় ২৬৭ কর্মকর্তা উপসচিব পদে পদোন্নতি পেয়েছিলেন।

উপসচিব থেকে উপরের পদগুলো সরকারের পদ হিসেবে গণ্য করা হয়। এবার প্রশাসন ক্যাডার থেকে এ পদে পদোন্নতি পেয়েছেন ২৮৬ জন কর্মকর্তা। অন্যান্য ক্যাডার থেকে উপসচিব হয়েছেন ১০৫ জন কর্মকর্তা।

‘সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ অনুযায়ী উপসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭৫ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ২৫ শতাংশ অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনায় নিতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ‘প্রশাসনে উপসচিব পদে এমনিতেই নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। তার উপর আবার নতুন করে পদোন্নতি দেয়া হলো। এতে প্রশাসনে আরো বিশৃঙ্খলা দেখা দেবে।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পদোন্নতির পর উপসচিবের সংখ্যা হলো এক হাজার ৭৪৫ জন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘উপসচিবের নিয়মিত পদ সাড়ে আটশ’র মতো।’

Be the first to comment on "উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৯১ কর্মকর্তা"

Leave a comment

Your email address will not be published.




2 × two =