আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আগের অবস্থান থেকে সরে আসছেন ট্রাম্প

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রে অস্ত্র বিক্রির আগে ক্রেতার অতীত জীবন পর্যালোচনার কার্যক্রম জোরদারের বিষয়টি সমর্থন দেয়ার ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস বলছে, ইতিমধ্যেই আগ্নেয়াস্ত্রের মালিক হবার ক্ষেত্রে নিয়মকানুন আগের চেয়ে কঠিন করতে ট্রাম্প রিপাবলিকান সিনেটর জন করনিনের সঙ্গে দ্বিপক্ষীয় একটি বিল আনার ব্যপারে কথা বলেছেন। খবর বিবিসি।

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে যুক্তরাষ্ট্রে গড়ে উঠা জনদাবীর মুখে অস্ত্র নিয়ন্ত্রণ প্রসঙ্গে নিজের আগের অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। আগে একবার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের প্রসঙ্গে ট্রাম্প বলেছিলেন, অস্ত্র রাখার ক্ষেত্রে মানুষের যে ব্যক্তিগত অধিকার আছে সেখানে কিছুতেই তিনি হস্তক্ষেপ করবেন না।

বুধবার ফ্লোরিডার একটি স্কুলে নির্বিচারে গুলি চালিয়ে ১৭ জনকে হত্যা করা হয়। সেমি-অটোমেটিক রাইফেল দিয়ে সেখানে হামলা চালানো হয়। আর ওই অস্ত্র বৈধভাবেই কিনেছিলেন হামলাকারী নিকোলাস ক্রুজ।

ওই ঘটনার পর হামলাকারীর মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন উঠে এবং জানা যায় ২০১৬ সালেই মানসিক স্বাস্থ্য পরীক্ষা করাতে বাধ্য হয়েছিলেন তিনি। ক্রুজের মানসিক স্বাস্থ্য নিয়ে এই তথ্য সামনে আসার পর আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দাবী আরো জোরালো হয়। দু’দিন আগেই ফ্লোরিডা হামলায় প্রাণে বেঁচে যাওয়া ডেভিড হগ ট্রাম্পকে সরাসরি উদ্দেশ্য করে অস্ত্র নিয়ন্ত্রণের দাবী জানান।

হগ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প, হাউস অফ রেপ্রেজেন্টেটিভ কিংবা সিনেট, সবকিছুই আপনার নিয়ন্ত্রণে। কিন্তু এরপরও মানুষের মানসিক স্বাস্থ্য পরিচর্যার জন্য এবং আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের জন্য আপনি একটি বিলও আনেননি। এটা সত্যিই হতাশাজনক।

আপনি কর ব্যবস্থায় সংস্কার এনেছেন অথচ আমাদের শিশুদের জীবন রক্ষায় কোনো উদ্যোগ নেননি। এমন সমালোচনার মুখেই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে ট্রাম্পের নতুন অবস্থানের কথা জানিয়েছে হোয়াইট হাউস। অস্ত্র বিক্রির আগে ক্রেতার অতীত সম্পর্কে ভালোভাবে খোঁজ খবরের পক্ষে সমর্থন দেবার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। তবে ফ্লোরিডার এ ঘটনার আগে তিনি ভিন্ন সুরেই কথা বলেছেন।

Be the first to comment on "আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আগের অবস্থান থেকে সরে আসছেন ট্রাম্প"

Leave a comment

Your email address will not be published.




2 + 12 =