ভারতে গরুকে জাতীয় পশু ঘোষণার দাবি

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : এবার গরুকে ভারতের জাতীয় পশু হিসেবে ঘোষণা দেয়ার দাবি জানালেন দেশটির হরিয়ানা প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। গরুর সুরক্ষা নিশ্চিত করতেই এ পদক্ষেপ নেয়া জরুরি বলে সোমবার মন্তব্য করেছেন তিনি।

হরিয়ানার আম্বালার এক গো-শালায় অংশ নিয়েছিলেন অনিল ভিজ। সেখানে তিনি বলেন, বাঘকে জাতীয় পশু হিসেবে ঘোষণা করা হয়েছিল। কিন্তু এবার এই সম্মান গরুর পাওয়া উচিত। তার মতে, এমন হলে গরু স্বাভাবিকভাবেই সুরক্ষিত থাকবে। এর ফলে গরু পাচারও কমবে।

ভিজ বলেন, এর থেকে ভালো উপায় আর হয় না। অন্য কোনো আইন গরুকে সুরক্ষিত রাখতে পারবে না। বর্তমানে হরিয়ানায় অনেক গোশালা তৈরি হচ্ছে। গোশালা তৈরির জন্য ভিজ ১০ লাখ টাকার অনুমোদন দেন বলে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

এর আগে জামিয়াত উলেমা-ই-হিন্দ প্রধান মাওলানা আরশাদ মাদানি গরুকে জাতীয় পশু ঘোষণার দাবি জানান। তিনি বলেন, ‘কেন্দ্রকে অনুরোধ করব গরুকে জাতীয় পশু ঘোষণা করা হোক। তাহলে গরু ও মানুষ-উভয়ের জীবনই বাঁচবে।’

ভারতের নানা প্রান্ত থেকে গো-রক্ষার নামে নিরীহ মানুষের উপর আক্রমণের খবর সামনে এসেছে প্রতিনিয়ত। স্বঘোষিত গো-রক্ষকদের তাণ্ডবের বলি হচ্ছেন সংখ্যালঘু মুসলিমরা। বিশেষ করে উত্তরপ্রদেশ, রাজস্থান এবং হরিয়ানায় একের পর এক হামলার শিকার হচ্ছেন তারা।

গোরক্ষকদের কট্টর তাণ্ডব নিয়ে উদ্বেগ প্রকাশ করে দেশটির সুপ্রিম কোর্টও। এক পিটিশনের দাখিলের পর দেশটির শীর্ষ আদালত উত্তর প্রদেশ, রাজস্থান ও হরিয়ানা সরকারকে তাদের বক্তব্য জানাতে বলেন। মহাত্মা গান্ধীর পরিবারের সদস্য তুষার গান্ধী আদালতে পিটিশনটি দাখিল করেন।

Be the first to comment on "ভারতে গরুকে জাতীয় পশু ঘোষণার দাবি"

Leave a comment

Your email address will not be published.




three + 1 =