৮ বছর পর চীনে স্মার্টফোন বিক্রি কমেছে

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ২০১৭ সালে প্রথমবারের মতো কোনো প্রবৃদ্ধি অর্জন করতে পারেনি চীনের স্মার্টফোন বাজার। ক্যানালিস নামে একটি গবেষণা প্রতিষ্ঠান জানাচ্ছে, ওই বছরে চীনের স্মার্টফোন ব্যবসায় ৪ শতাংশ পতন হয়েছে।

এর মধ্যে দিয়ে বিশ্বের সবেচেয়ে বড় এ মোবাইল ফোন মার্কেটে টানা ৮ বছরের প্রবৃদ্ধির দিন শেষ হলো।

চীনা হ্যান্ডসেট বাজারে এখনও রাজত্ব করছে হুয়াওয়ে, অপো ও ভিভোর মতো ব্র্যান্ডগুলো।

সার্বিকভাবে বাজারে ধীরগতি থাকলেও ক্যানালিস বলছে, তারপরও দুই সংখ্যার প্রবৃদ্ধির মুখ দেখেছে হুয়াওয়ে।

সময় বদলাচ্ছে
২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়টার পুরোটাই স্মার্টফোন বাজারটা ছিল মূলত অ্যাপেল ও স্যামসাংয়ের। কিন্তু গত দুই বছরে বাজারে শক্ত অবস্থান নিতে থাকে ছোট চীনা অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো। মূলত অপেক্ষাকৃত কম দামে দ্রুতগতির এন্ট্রি-লেভেল ফোনগুলো এভাবে মানুষের হাতে উঠে আসে।

বেইজিং ও শাংহাইয়ে মতো বড় শহরগুলোর মানুষেরা যখন একদিকে লেটেস্ট আইফোন ও গ্যালাক্সি ডিভাইসকে আবশ্যক বলে মনে করেন, প্রত্যন্ত অঞ্চলের বেশিরভাগ মানুষ দামের কারণে সেসব ফোন কিনতে পারেন না ও শেষ পর্যন্ত বেসিক ফিচার ফোন হাতে তুলে নেন তারা।

এই মানুষগুলোই কম দামে ‘প্রিমিয়াম’ অভিজ্ঞতা দেয়ার ব্যবস্থা করে দেয় অপো ও ভিভো। ২০১৬ সাল নাগাদই তার ফল দেখা যায়। বেসিক ফোন থেকে প্রিমিয়াম স্মার্টফোনে চলে আসেন বহু সংখ্যক মানুষ।

কাউন্টার পয়েন্ট গবেষণার তথ্য অনুযায়ী, ২০১৭ সালের আগস্ট নাগাদ হুয়াওয়ে অ্যাপলের সমপরিমাণ স্মার্টফোন বিক্রি করে ফেলে। তার আগে ২০১৬ সাল শেষ হওয়ার আগেই পৃথিবীর সবচেয়ে লাভজনক অ্যান্ডয়েড ডিভাইস ব্র্যান্ডের তালিকার শীর্ষস্থান থেকে স্যামসাংকে সরিয়ে দেয় হুয়াওয়ে।

ক্যানালিসের গবেষক মো জিয়া বলছেন, চীনে স্মার্টফোন বিক্রি কমে যাওয়ার এটা কারণ এটা হতে পারে যে- ক্রেতারা ইতোমধ্যে বেসিক ফোন থেকে এন্ট্রি-লেভেল স্মার্টফোন নিয়ে ফেলেছেন। তারা ভাবছে, আপাতত তাদের আর প্রয়োজন নেই।

মানুষ বলছে, তাদের হাত যে ফোনটি আছে সেটি যথেষ্ট।

আর এখন এ ফোনগুলোর আয়ুষ্কাল প্রায় ২৬.৮ মাস বলেও জানিয়েছে ক্যানালিস।

২০১৯ সালে ৫ জি ডিভাইস বাজারে আসার আগ পর্যন্ত চীনা বাজারে স্মার্টফোন বিক্রি আর বাড়বে বলে মনে করে না প্রতিষ্ঠানটি।

সূত্র: বিবিসি।

Be the first to comment on "৮ বছর পর চীনে স্মার্টফোন বিক্রি কমেছে"

Leave a comment

Your email address will not be published.




sixteen + eight =