ছয় মুসলিম দেশের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা অনুমোদন

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ছয়টি মুসলিম দেশের ওপর জারি করা ট্রাম্প প্রশাসনের ভ্রমণ নিষেধাজ্ঞাকে দেশটির সুপ্রিম কোর্ট অনুমোদন দিয়েছে। তবে নিম্ন আদালত থেকে এ বিষয়ে আইনি বৈধতা আসার শর্ত দেয়া হয়েছে। দেশগুলো হল; ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেন এবং চাদ। খবর বিবিসি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয়টি মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণে সর্বশেষ যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন তাতে আপিল বিভাগের নয়জন বিচারকের মধ্যে সাতজন সম্মতি দিয়েছেন। ফলে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

 

এই সপ্তাহের মধ্যে এ বিষয়টির বৈধতা নিয়ে আরও শুনানি হবে সানফ্রানসিসকো, ক্যালিফোর্নিয়া, রিচমন্ড এবং ভার্জিনিয়ার ফেডারেল কোর্টে। অবশ্য উত্তর কোরিয়া এবং ভেনিজুয়েলার ওপর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা নিম্ন আদালত অনুমোদন দিয়েছে আগেই।

ক্ষমতায় আসার পরপরই ট্রাম্প প্রশাসন সাতটি মুসলিম প্রধান দেশের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। সেই সঙ্গে শরণার্থীদের প্রবেশেও বাধা সৃষ্টি করে নির্বাহী আদেশ জারি করা হয়। তাৎক্ষণিকভাবেই এর বিরুদ্ধে প্রতিবাদ হয় এবং নিম্ন আদালত থেকে তা আইনি বাধার মুখে পরে।

এই নিষেধাজ্ঞায় সবচেয়ে দুশ্চিন্তায় পড়েন যুক্তরাষ্ট্রে আসা মুসলিম প্রধান দেশের শিক্ষার্থীরা। নির্বাহী আদেশটি দুই দফা পরিবর্তনের পর সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর একইরকম নিষেধাজ্ঞা জারি করা হয় হোয়াইট হাউজ থেকে।

সাম্প্রতিক সময়ে নানা বিষয়ে ট্রাম্পের বিতর্কিত কার্যকলাপের মধ্যে আপিল বিভাগের এই রায়কে তার জন্য এক ধরনের বিজয় বলেই মনে করা হচ্ছে।

Be the first to comment on "ছয় মুসলিম দেশের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা অনুমোদন"

Leave a comment

Your email address will not be published.




13 + one =