৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব ছাড়বেন হারিরি

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : সৌদি আরব ছেড়ে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি ৪৮ ঘণ্টার মধ্যে ফ্রান্সের উদ্দেশে উড়াল দেয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার হারিরির ঘনিষ্ঠ একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

গত ৪ নভেম্বর সৌদি আরবের আল অারাবিয়্যাহ টেলিভিশনে পদত্যাগের ঘোষণা দেন হারিরি। তার পর থেকে আর লেবাননে ফিরে যাননি তিনি। বুধবারও তিনি জানিয়েছেন, শিগগিরই লেবাননে ফিরে যাবেন।

 

বৃহস্পতিবার রাতে লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন টুইট করে জানান, ফ্রান্সের অামন্ত্রণে হারিরি সাড়া প্রদানের মাধ্যমে দেশের রাজনৈতিক সঙ্কট মিটে গেছে।

প্রেসিডেন্টের ঘনিষ্ঠ একটি সূত্র আউনের বরাত দিয়ে বলেছেন, হারিরির প্রত্যাবর্তনের জন্য প্রেসিডেন্ট অপেক্ষায় রয়েছেন। লেবাননে ফিরে আসার পর প্রধানমন্ত্রী চাইলে পদত্যাগ করতে পারেন, অাবার নিজের পদত্যাগপত্র বাতিলও করতে পারেন।

ইতোমধ্যেই আউন বেশ কয়েকবার ঘোষণা দিয়েছেন, তিনি হারিরির পদত্যাগপত্র গ্রহণ করবেন না। পদত্যাগ করতে হলে তাকে দেশে ফিরে আসতে হবে।

বুধবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক বিবৃতিতে জানান, হারিরিকে ফ্রান্সে আসার আমন্ত্রণ জানিয়েছেন তিনি। তবে কয়েকদিনের জন্য সফরের আহ্বান জানানো হয়েছে। কোনোভাবেই সেটা রাজনৈতিক আশ্রয় নয়।

ধারণা করা হচ্ছে, সপরিবারে ফ্রান্সে যাবেন হারিরি। হারিরির ঘনিষ্ঠ সূত্রও সে ধরনের তথ্যই দিয়েছে।

গত ৩ নভেম্বর সৌদি আরবে গেছেন হারিরি। সেখানে যাওয়ার পরদিনই আকস্মিকভাবে পদত্যাগ করেন তিনি। তার পদত্যাগের ঘটনা নিয়ে ইতোমধ্যেই নানারকম গুঞ্জন ছড়িয়েছে। হারিরির ঘনিষ্ঠ অনেকেও দাবি তুলেছেন, তাকে চাপ প্রয়োগ করে পদত্যাগ করানো হয়েছে।

লেবাননের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং রাজনীতিবিদরাও দাবি করছেন, চাপ প্রয়োগ করে হারিরিকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে। এমনকি হারিরিকে সৌদি সরকার গ্রেফতার করে রাখারও অভিযোগ উঠেছে।

তবে সেই সব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন হারিরি। সেই সঙ্গে রিয়াদে ভাল থাকার কথাও জানিয়েছেন তিনি।

সূত্র : রয়টার্স

Be the first to comment on "৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব ছাড়বেন হারিরি"

Leave a comment

Your email address will not be published.




three × three =