এবার স্কটল্যান্ডের পুরস্কারও হারালেন সুচি

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : মিয়ানমারের রাখাইন থেকে রোহিঙ্গা বিতাড়ন ও গণহত্যার দায়ে দেশটির স্টেট কাউন্সেলর (কার্যত সরকার প্রধান) অং সান সুচির আরও একটি পুরস্কার বাতিল করা হলো।

সারাবিশ্বের অব্যাহত এমন নিন্দার পরও রোহিঙ্গাদের তাড়িয়ে বাংলাদেশে পাঠাতে থেমে নেই তিনি ও সেনা সরকার। নভেম্বরেও রোহিঙ্গা স্রোত কক্সবাজারে।

স্কটল্যান্ডের গ্লাসগো সিটি কাউন্সিল সু চিকে দেওয়া সম্মানসূচক ‘ফ্রিডম অব গ্লাসগো’ প্রত্যাহার করে নিয়েছে।

রোহিঙ্গা নির্যাতনের দায়ে সর্বসম্মতভাবে তার এই পুরস্কার বাতিল করেছে কর্তৃপক্ষ। ২০০৯ সালে যখন গণতন্ত্রের আন্দোলনে গৃহবন্দি সেসময় এই পদক পান শান্তির জন্য নোবেল জয়ী সু চি।

সিটির লর্ড প্রোভোস্ট ও স্কটিশ ন্যাশনাল পার্টির রাজনীতিবিদ ইভা বোলান্ডার বলেছেন, রাখাইনে মানবিক সংকট সমাধানে তার হস্তক্ষেপ চেয়ে একটি চিঠি লেখা হয়। কিন্তু সেটির প্রতিউত্তর ছিল অত্যন্ত হতাশা ও দুঃখজনক। ফলে তার পুরস্কার বাতিলে বাধ্য হয়েছি।

এর আগে যুক্তরাজ্যের অক্সফোর্ড সিটি কাউন্সিলের ১৯৯৭ সালের সম্মান প্রদর্শক পুরস্কার ‘ফ্রিডম অব অক্সফোর্ড’ প্রত্যাহার করা হয়। এছাড়া ওই বিশ্ববিদ্যালয়টির সেন্ট হিউজ কলেজে সূ চির প্রতিকৃতিমূলক ছবিও সরানো হয়।

চলতি বছরের ২৪ আগস্টের পর থেকে অব্যাহত অত্যাচারে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা সাড়ে ছয় লাখের বেশি বলে জাতিসংঘ জানাচ্ছে। বেসরকারি হিসেবে এই সংখ্যা আরও লাখ খানেক বেশি। এছাড়া আগে থেকেই চার লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে থাকেন। এতে মোট রোহিঙ্গা সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে।

 

Be the first to comment on "এবার স্কটল্যান্ডের পুরস্কারও হারালেন সুচি"

Leave a comment

Your email address will not be published.




12 − twelve =