কাতার সংকট নিরসনে বৈঠকের প্রস্তাব ট্রাম্পের

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেছেন, তাঁর দেশের সঙ্গে প্রতিবেশী চার রাষ্ট্রের প্রায় পাঁচ মাস ধরে চলা সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের ক্যাম্প ডেভিডে মার্কিন প্রেসিডেন্টের অবকাশযাপন কেন্দ্রে বৈঠকের প্রস্তাব দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিবিএসের ৬০ মিনিট (সিক্সটি মিনিটস) অনুষ্ঠানে কাতারের আমির এই তথ্য জানান।

শেখ তামিম জানান, মার্কিন প্রেসিডেন্ট উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সদস্য রাষ্ট্র ও আরব মিত্রদের এক টেবিলে বসিয়ে সংকটের সমাধান করতে চান।

সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে চলতি বছরের ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), মিসর ও বাহরাইন। একই সঙ্গে দেশ চারটি কাতারের ওপর স্থল, নৌ ও আকাশপথ অবরোধ দেয়।

প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ আয়তনে ছোট দেশ কাতার তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে। দেশটির ভাষ্য, সার্বভৌমত্বের প্রতি সম্মান রেখে শর্তহীন সংলাপই এই সংকটের একমাত্র সমাধান।

‘এটা সত্য, তিনি (ট্রাম্প) চান আমরা আসি’, বলেন তামিম।

‘আমি তাঁকে সোজাসুজি বলেছি, মিস্টার প্রেসিডেন্ট আমরা প্রস্তুত আছি। আমি (সংকট শুরুর) প্রথম দিন থেকেই সংলাপের কথা বলে আসছি’, যোগ করেন কাতারের আমির।

কাতারের সঙ্গে প্রতিবেশীদের সংকট শুরু হওয়ার পর থেকে কুয়েতের মধ্যস্থতা প্রক্রিয়াকে স্বাগত জানিয়ে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ যুক্তরাষ্ট্র সফরকালে হোয়াইট হাউসে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প জানিয়েছিলেন, সংকট নিরসনে প্রয়োজনে তিনি নিজে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা রাখবেন।

 

Be the first to comment on "কাতার সংকট নিরসনে বৈঠকের প্রস্তাব ট্রাম্পের"

Leave a comment

Your email address will not be published.




fifteen − thirteen =