কূটনৈতিক তৎপরতায় বর্তমান সরকার ব্যর্থ :মোশাররফ

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : রোহিঙ্গা সমস্যা নিয়ে আন্তর্জাতিক কূটনৈতিক তৎপরতায় বর্তমান সরকার ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাগপা আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যা সমাধান কোন পথে? ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, মিয়ানমারে রোহিঙ্গা জাতিগোষ্ঠীকে নির্মূল করার লক্ষ্যে নির্যাতন, হত্যা, পুড়িয়ে দেয়া হচ্ছে। রোহিঙ্গারা যখন সবকিছু হারিয়ে ভীত হয়ে প্রথম দিকে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছিল তখন পুশব্যাক করা হয়েছে, পরবর্তীতে আন্তর্জাতিক চাপের কারণে সরকার তাদের আশ্রয় দিয়েছে।

তিনি বলেন, বর্তমানে রোহিঙ্গা সংকট একটা বড় সংকট, আমাদের সরকার কূটনৈতিকভাবে তৎপর হত তাহলে এতটা সংকট হত না। রোহিঙ্গাদের নিজেদের অধিকার নিশ্চিত করার মাধ্যমে তাদের নিজ দেশে ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করতে হবে।

খন্দকার মোশাররফ বলেন, রোহিঙ্গারা যদি বেশিদিন আমাদের দেশে থাকে তাহলে সামাজিক অস্থিরতা সৃষ্টি হতে পারে। সবকিছু হারানো এসব রোহিঙ্গার মিয়ানমারের ওপর ক্ষোভ সৃষ্টি হবে। এতে করে আন্তর্জাতিক জঙ্গিবাদ তাদের ব্যবহার করতে পারে। তাই যত দ্রুত সম্ভব তাদেরকে দেশে ফেরত পাঠাতে আন্তর্জাতিক তৎপরতা বৃদ্ধি করতে হবে।

বর্তমান সরকার দেশের বিচার, আইন ও নির্বাহী বিভাগকে ধ্বংস করে দিয়েছে উল্লেখ করে খন্দকার মোশাররফ বলেন, প্রধান বিচারপতিকে বাধ্য করে ছুটিতে পাঠানো হচ্ছে, এটা কেমন পরিস্থিতি? তাদের পক্ষ থেকে বলা হচ্ছে- তিনি অসুস্থ, তাহলে একজন অসুস্থ মানুষ কীভাবে মন্দিরে, অ্যাম্বাসিতে গেলেন? অন্যদিকে দলীয়করণের মাধ্যেমে নির্বাহী বিভাগকেও ধ্বংস করে দিয়েছে বর্তমান সরকার।

দেশের গণতন্ত্র, দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠিত করতে হবে সে লক্ষ্যে সহায়ক সরকারের মাধ্যেমে একটি অবাধ সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

জাগপা সভাপতি অধ্যাপিকা রেহেনা প্রধানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান, সাধারণ সম্পাদক লুৎফর রহমান, জাতীয় পার্টির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার প্রমুখ।

Be the first to comment on "কূটনৈতিক তৎপরতায় বর্তমান সরকার ব্যর্থ :মোশাররফ"

Leave a comment

Your email address will not be published.




six + thirteen =