ডিজেল, পেট্রলের পরিবর্তে বিদ্যুতে চলবে বিমান !

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ডিজেল, পেট্রলের পরিবর্তে ভবিষ্যতে বিদ্যুতই হবে পরিবহনের একমাত্র চালিকাশক্তি। ইতোমধ্যে বাস-ট্রেন চলে বিদ্যুতে। বিজ্ঞানীরা আশা করছেন, শিগগিরই বিমানও চলবে বিদ্যুৎ দিয়ে। এর ফলে বিমান খরচ অনেক কমে আসবে এবং যাত্রীরা তুলনামূলক কম দামে টিকিট কাটতে পারবেন।

ইজিজেট নামক একটি ব্রিটিশ এয়ারলাইন্স সংস্থা এমনটাই পরিকল্পনা করছে। যদি তাদের গবেষণা সফল হয়, তাহলে আগামী দশ বছরের মধ্যেই বৈদ্যুতিক বিমান উড়বে আকাশে।

সম্প্রতি ব্রিটিশ এয়ারলাইন্সের পক্ষ থেকে জানানো হয়, একটি মার্কিন ইঞ্জিনিয়ারিং কোম্পানির সঙ্গে বৈদ্যুতিক বিমান তৈরি করছে ইজিজেট। এই বিমান ৩৩৫ মাইল ওড়ার ক্ষমতা রাখবে।

ইজিজেট সংস্থার বিশেষজ্ঞরা মনে করছেন, তাদের এই পরিকল্পনা সফল হলে, এক ধাক্কায় বিমান খরচ কমবে অনেকখানি। ইজিজেটের বিমান সাধারণত ঘণ্টা দুয়েকের যাত্রাপথ অতিক্রম করে। কম দূরত্বের বিমান পরিসেবার ক্ষেত্রে বৈদ্যুতিক বিমান আর্দশ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জ্বালানি শক্তির খরচ সাশ্রয় করার পাশাপাশি শব্দ দূষণের মাত্রাও কমবে বলে দাবি তাদের।

ইজিজেটের সিইও ক্যারোলিন ম্যাকল বলেন, অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে বিদ্যুতের ব্যবহার দেখেছি। এবার পরিবেশ দূষণ কমাতে বিমানেও বিদ্যুতের ব্যবহার করতে যাচ্ছি। ভবিষ্যতে এই প্রোজেক্ট যদি সফল হয়, তাহলে প্রথম আমরাই বৈদ্যুতিক বিমান ওড়াতে পারবে।

Be the first to comment on "ডিজেল, পেট্রলের পরিবর্তে বিদ্যুতে চলবে বিমান !"

Leave a comment

Your email address will not be published.




one + 14 =