বাইডেনের বাড়িতে মিলল আরো ৬ গোপন নথি

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে নতুন করে আরও ছয়টি গোপন নথি উদ্ধার করা হয়েছে। শুক্রবার (২০ জানুয়ারি) ডেলাওয়ারের উইলমিংটনে বাইডেনের বাসভবনে তল্লাশি চালিয়ে নথিগুলো উদ্ধার করে বিচার বিভাগ। প্রেসিডেন্টের একজন আইনজীবীর বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বাইডেনের আইনজীবী বব বাউয়ার বলেন, নতুন করে যেসব নথি উদ্ধার করা হয়েছে, তার মধ্যে ১৯৭৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত জো বাইডেন যখন ডেলাওয়ারের সিনেটর ছিলেন, সে সময়কার কিছু নথি রয়েছে। এ ছাড়া যখন তিনি ওবামা প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখনকার কিছু নথি রয়েছে। এর মধ্যে কিছু বাইডেন নিজ হাতে লিখেছিলেন।

বব বাউয়ার আরও জানান, সব মিলিয়ে প্রায় ১৩ ঘণ্টা ধরে বাইডেনের বাড়িতে তল্লাশি চালান মার্কিন বিচার বিভাগের কর্মকর্তারা। তল্লাশির সময় জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন উপস্থিত ছিলেন না।

তবে উইলমিংটনের বাড়িতে তল্লাশি চালানোর প্রস্তাব প্রেসিডেন্ট নিজেই দিয়েছিলেন বলে জানিয়েছেন বব বাওয়ার। তিনি বলেন, ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন বাইডেন বাড়িতে যেসব কাজ করেছেন তার কোনো নথি এখনো রয়ে গেছে কি না, তা ভালো করে তল্লাশি চালিয়ে খুঁজে বের করতেই বাইডেন এ প্রস্তাব দেন।

সম্প্রতি কয়েক দফায় বাইডেনের নিজ বাড়ি ও ব্যক্তিগত অফিস থেকে দুই দফায় গোপনীয় নথি উদ্ধার করা হয়। সেসব নথি ইতিমধ্যে দেশটির জাতীয় সংগ্রহশালায় হস্তান্তর করা হয়েছে।

এদিকে ব্যক্তিগত অফিস ও বাড়িতে গোপন নথি খুঁজে পাওয়ার ব্যাপার মধ্যবর্তী নির্বাচনের আগে জনসম্মুখে প্রকাশ না করা নিয়ে কোনো ‘অনুশোচনা’ নেই বলে মন্তব্য করেছেন জো বাইডেন। বিষয়টি সুষ্ঠুভাবে সমাধান হবে বলে বিশ্বাস করেন তিনি।