রিয়ালকে হারিয়ে সুপার কাপের শিরোপা জিতল বার্সেলোনা

Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক : মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে জয় পেলো বার্সেলোনা। সঙ্গে জিতলো শিরোপা। রোববার (১৫ জানুয়ারি) দিবাগত রাতে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। নিরপেক্ষ ভেন্যুতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালকে ৩-১ গোলে উড়িয়ে শিরোপা জিতে নেয় কাতালানরা। যা নতুন বছরে নতুন কোচ জাভির প্রথম শিরোপা।

এদিন গাভি ও রবার্ত লেভানডোফস্কির গোলে বার্সেলোনা প্রথমার্ধেই ২-০ গোলের লিড নেয়। বিরতি থেকে ফিরে পেদ্রির গোলে ব্যবধান হয় ৩-০। আর অন্তিম মুহূর্তে রিয়ালের করিম বেনজেমা একটি গোল শোধ দিলে ৩-১ ব্যবধানের জয়ে সুপার কোপার শিরোপা শোকেসে তোলে বার্সা।

ফাইনালে শুরু থেকেই বেশ আক্রমণ শানাতে থাকে বার্সেলোনা। তাদের আক্রমণভাগ দারুণ পরীক্ষা নিতে থাকেন রিয়ালের গোলরক্ষক থিবাউট কোর্তোয়ার। ৩৩ মিনিটে জালের নাগাল পেয়ে যায় তারা। এ সময় ডি বক্সের কিছুটা সামনে ইডুয়ার্ডো কামাভিঙ্গার কাছ থেকে বলের দখল নেন সার্জিও বুসকেটস। তিনি বল বাড়িয়ে দেন পেদ্রিকে। পেদ্রি বল বাড়িয়ে দেন ডি বক্সের সামনে থাকা রবার্ত লেভানডোফস্কিকে। তিনি বামদিকে বক্সের মধ্যে থাকা গাভিকে বল বাড়িয়ে দেন। তখন তার সামনে ছিলেন কেবল রিয়ালের গোলরক্ষক কোর্তোয়া। তাকে পরাস্ত করে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান তরুণ এই স্প্যানিশ। আর বার্সেলোনা এগিয়ে যায় ১-০ ব্যবধানে।

৪৫ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ হয়। এ সময় নিজেদের অর্ধে সতীর্থের কাছ থেকে বল পান বুসকেটস। তিনি বাড়িয়ে দেন মাঝ মাঠে থাকা ফ্রাঙ্কি ডি ইয়ংকে। ইয়ং এর ডিফেন্স চেড়া পাস বামদিক থেকে অনুসরণ করে গাভি ঢুকে পড়েন বক্সের মধ্যে। সেখান থেকে ডানদিকে গোলপোস্টের সামনে থাকা লেভানডোফস্কিকে বাড়িয়ে দেন তিনি। লেভানডোফস্কি ডান পায়ের আলতো ছোঁয়ায় এক প্রকার ফাঁকা পোস্টে বল জড়ান। তাতে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় জাভির শিষ্যরা।

বিরতি থেকে ফিরে ৬৯ মিনিটের মাথায় পেদ্রি গোল করে ব্যবধান ৩-০ করে ফেলেন। এ সময় বল নিয়ে আক্রমণে উঠেন লেভানডোফস্কি। ডি বক্সের সামনে গিয়ে ডানদিকে তিনি বল বাড়িয়ে দেন গাভিকে। গাভি ক্রসে বল বাড়ান ডানদিকে থাকা পেদ্রিকে উদ্দেশ্য করে। প্রেদি কোনোরকমে পা লাগিয়ে জালে প্রবেশ করান বল।

৭০ মিনিটের আগেই ৩-০ গোলে পিছিয়ে পড়া রিয়াল আর ম্যাচে ফিরতে পারেনি। ম্যাচের যোগ করা সময়ে (৯০+৩) সান্ত্বনাসূচক একটি গোল করেন করিম বেনজেমা। তা কেবল হারের ব্যবধান কমায়। শেষ পর্যন্ত ৩-১ গোলের ব্যবধানে রিয়ালকে হারিয়ে সুপার কাপের শিরোপা জিতে মাঠ ছাড়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষস্থানধারীরা।