বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

Print Friendly, PDF & Email

অর্থনৈতিক রিপোর্টার : গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সমন্বয়-২ অধিশাখা থেকে দাম বৃদ্ধির কথা জানিয়ে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় এই প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান সন্ধ্যার মধ্যেই বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন।

গত ৮ জানুয়ারি বিদ্যুতের দামবৃদ্ধির গণশুনানিতে বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠান বাবিউবো, বাপবিউবো, ডিপিডিসি, ডেসকো, ওজোপাডিকো ও নেসকোর আবেদনের প্রেক্ষিতে বিদ্যুতের দাম ১৫ দশমিক ৪৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি কমিটি। ওইদিন সকাল ১০টায় রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান অডিটোরিয়ামে ওই গণশুনানি অনুষ্ঠিত হয়। যেখানে জানুয়ারির মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্তের ইঙ্গিত দিয়েছিলেন বিইআরসি চেয়ারম্যান আবদুল জলিল।

যদিও বৃহস্পতিবারের নির্বাহী আদেশে এখন থেকে প্রতি মাসে দাম সমন্বয়ের কথা জানানো হয়েছে। সরকার চাইলে জনসাধারণের কথা বিবেচনায় যে কোনো সময় বিদ্যুৎ ও জ্বালানির দাম সমন্বয় করতে পারবে। সম্প্রতি এমন বিধান যুক্ত করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন, ২০২৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদনও দিয়েছে মন্ত্রিসভা।

গত ৯ জানুয়ারি নবনিযুক্ত মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এই তথ্য জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, বিদ্যমান আইন অনুযায়ী বিদ্যুৎ ও জ্বালানির দাম ৯০ দিন সময় নিয়ে নির্ধারণ করে বিইআরসি। তবে বিশেষ পরিস্থিতিতে সরকারও যেন তা নির্ধারণ করতে পারে এ জন্যই প্রস্তাবিত এই সংশোধনী মন্ত্রিসভা অনুমোদন করে। ইতোমধ্যেই এটি রাষ্ট্রপতির কার্যালয় থেকে অধ্যাদেশ আকারে জারিও করা হয়েছে। তবে ওই সময় জাতীয় সংসদের অধিবেশন চলমান না থাকায় আইনে কার্যকর করা সম্ভব হয়নি। বর্তমানে সংসদের অধিবেশন চালু রয়েছে। তাই নিয়ম অনুযায়ী সংসদে উত্থাপনের জন্য মন্ত্রিসভায় আইনটি অনুমোদন করে নেয়া হয়েছে।

এদিকে, প্রতি মাসে বিদ্যুৎ ও জ্বালানির দাম সমন্বয়ের কথা জানিয়েছেন প্রতিমন্ত্রী নসরুল হামিদও। গত ৯ জানুয়ারি রাজধানীর বিদ্যুৎ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জ্বালানি তেলের দাম সমন্বয় প্রসঙ্গে জানিয়েছিলেন, এখন তো একটা সমন্বয় হয়ে গেছে। আমরা একটা ম‌্যাকানিজম (কৌশল) তৈরি করছি, যাতে প্রতি মাসে এটার সমন্বয় চলতে থাকে। ওই সময় এই সমন্বয় শুধু তেলের ক্ষেত্রেই হবে না-কি বিদ্যুৎ ও গ‌্যাসের ক্ষেত্রেও হবে- সাংবাদিকদের এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেছিলেন, ‘সব, সবগুলোর।’