বঙ্গবন্ধুকে নিয়ে প্রথম এনসাইক্লোপিডিয়া ‘মুজিবপিডিয়া’ প্রকাশ

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : দীর্ঘ দুই বছরের নিবিড় গবেষণার পর কবি, সাংবাদিক ও গবেষক ফরিদ কবিরের সম্পাদনায় প্রকাশিত হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে প্রথম পূর্ণাঙ্গ এনসাইক্লোপিডিয়া ‘মুজিবপিডিয়া’। এটি উপমহাদেশের প্রথম পূর্ণাঙ্গ এনসাইক্লোপিডিয়া বা জ্ঞানকোষ, যাতে অনুসরণ করা হয়েছে আন্তর্জাতিক মানের গবেষণা পদ্ধতি।

১/৮ ডিমাই সাইজের দুই খণ্ডের এ বইটিতে রয়েছে ৫৯১টি ভুক্তি ও প্রায় ৭৫০টি ঐতিহাসিক আলোকচিত্র। গ্রন্থটির প্রধান সম্পাদক কবি ও গবেষক কামাল চৌধুরী, নির্বাহী সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, যুগ্ম-সম্পাদক মো. ফাকরুল ইসলাম চৌধুরী ও সহকারী সম্পাদক শিমুল সালাহউদ্দিন।

বঙ্গবন্ধুর পরিবারসংক্রান্ত ভুক্তিগুলো সংশোধন ও সম্পাদনা করে দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই।

এই জ্ঞানকোষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক, কর্মময় জীবন ও তার সুদীর্ঘ সংগ্রামের ইতিহাসের পাশাপাশি রয়েছে বাংলাদেশের স্বাধীনতার সঠিক তথ্য-উপাত্তও।

এ গ্রন্থের ভুক্তি রচনা করেছেন-তোফায়েল আহমদ, সৈয়দ আনোয়ার হোসেন, ড. হারুন অর রশীদ, মুনতাসীর মামুন, আসাদুজ্জামান নূর, হারুণ হাবীব, বিচারপতি ওবায়দুল হাসান, জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান, আতিউর রহমান, আবুল মোমেন, সৈয়দ মনজুরুল ইসলাম, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মদ মাসীহুর রহমান, লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, শেখ হাফিজুর রহমান, রামেন্দু মজুমদার, সৈয়দ বদরুল আহসান, ড. মোহাম্মদ হান্নান, মোরশেদ শফিউল হাসান, মাসরুর আরেফিন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারসহ ৯৭ জন লেখক-গবেষক-ইতিহাসবিদ এবং রাজনীতিবিদ।