ফোন থেকে ডিলিট হওয়া ছবি-ভিডিও রিকভারি করার উপায়

Print Friendly, PDF & Email

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মোবাইল ক্যামেরায় তোলা ছবি ভিডিও ছাড়াও বিভিন্ন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের মাধ্যমে পাঠানো ছবিও সেভ করে রাখেন অনেকেই। কিন্তু কখনও সেই সব ছবি ভুল করে ফোন থেকে ডিলিট হয়ে যায়। তখন অনেকেই পছন্দের ছবি হারিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েন। কিন্তু চিন্তার কারণ নেই, সহজেই ফোন থেকে ডিলিট হওয়া ছবি রিকভার করা সম্ভব। ছবি ও ভিডিয়ো রিকভারির জন্য একাধিক উপায় রয়েছে।

গুগল ফটোস

আপনার ফোনে গুগল ফটোস ইনস্টল থাকলে সেখানে বিনামূল্যে ফোনের সব ছবি ও ভিডিও আপলোড করা যাবে। সব গ্রাহককে ছবি ও ভিডিও আপলোডের জন্য ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে দেয় গুগল ফটোস। কিন্তু যেহেতু গুগল অ্যাকাউন্টে একই স্টোরেজ ব্যবহার হয় তাই গুগল ড্রাইভ, গুগল ফটোস ও জিমেইলসহ ১৫ জিবি পাওয়া যায়। তবে ১৫ জিবি স্টোরেজ শেষ হলে পরে অতিরিক্ত স্টোরেজ কেনা যাবে। গুগল ফটোসে অটোমেটিক ব্যাকআপ এনেবেল করলে ফোন স্টোরেজ থেকে কোনও ছবি অথবা ভিডিও ডিলিট হলে তা খুব সহজেই খুঁজে পাওয়া যাবে।

আইক্লাউড স্টোরেজ

আইফোন ও আইপ্যাড গ্রাহকরা আইক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারবেন। এই ক্ষেত্রে ৫জিবি স্টোরেজ বিনামূল্যে দিচ্ছে অ্যাপল। ৫ জিবি স্টোরেজ ভরে গেলে তা আপগ্রেড করার সুযোগ পাবেন। এই ক্ষেত্রেও আইফোন স্টোরেজ থেকে কোনও ছবি অথবা ভিডিও ডিলিট হয়ে গেলে সেগুলো আইক্লাউড স্টোরেজে পেয়ে যাবেন।

ট্রাশ অথবা বিন

কোনও কোনও ফোনে ফাইল ডিলিট করলে তা পাকাপাকিভাবে ফোন থেকে ডিলিট হয়ে যায় না। বদলে ট্রাশ অথবা বিনে সেভ হয়। গুগল ফাইলসে অ্যাপ ব্যবহার করে কোনও ছবি অথবা ভিডিও ডিলিট করলেও সেই বিনের মধ্যে সেগুলো থাকে। যে কোনও ডিলিট হওয়া ফাইল প্রায় ১ মাস সেখানে জমা থাকে। সেই কারণে কখনও ডিলিট হওয়া ফাইল খুঁজতে চাইলে বিনের এর মধ্যে ঢুকে দেখতে পারেন। এছাড়াও চাইলে ফোনের সব ছবি অথবা ভিডিও মাইক্রোএসডি কার্ডে সেভ করে রাখতে পারেন।