শেখ হাসিনার জাপান সফর স্থগিত

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর পিছিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। নতুন করে সফর সূচি চূড়ান্ত করা হবে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান তিনি।

জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী তাকেই শুনসোকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির সঙ্গে সাক্ষাৎ করেছেন। ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগী সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের- আইওআরএর মন্ত্রী পর্যায়ের সাইডলাইনে হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাক্ষাৎ করেন তারা।

সাক্ষাতের পর শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন জাপান সফরের সূচি নতুনভাবে নির্ধারণ করা হবে। আমরা এখনো এ সফরের আনুষ্ঠানিক ঘোষণা দেইনি। কেননা সফর সূচি যে কোনো সময় পরিবর্তন হয়ে থাকে।

তিনি বলেন, আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক বিনিয়োগ অঞ্চল খুব শিগগিরই উদ্বোধন করা হবে। সাক্ষাতে রোহিঙ্গাদের নিয়ে আলোচনা হয়েছে। আন্তর্জাতিক নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে। সে সময় আমি তাকে বলেছি, নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।

এর আগে বুধবার (২৩ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, জাপানে আমাদের প্রধানমন্ত্রী যাবেন। তাদের একটু ঝামেলাও আছে। জাপানে এক মাসে তিনজন মন্ত্রী পদত্যাগ করেছেন। তাদের সরকার একটু টলটলমান আছে। তবে তারা সফর নিয়ে প্রস্তুত আছে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

প্রসঙ্গত, আগামী ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল।