জঙ্গিদের ডাণ্ডাবেড়ি পরাতে কারাগারে পুলিশের চিঠি

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : সন্ত্রাসী, জঙ্গি, চাঞ্চল্যকর মামলার আসামি, সাজাপ্রাপ্ত আসামি এবং দণ্ডপ্রাপ্ত আসামিদের আদালতে উপস্থাপনের সময় ডাণ্ডাবেড়ি পরানোর জন্য কারা অধিদপ্তরে চিঠি দিয়েছে পুলিশ। সোমবার (২১ নভেম্বর) ডিএমপির প্রসিকিউশন বিভাগ থেকে এ চিঠি পাঠানো হয়।

কারা মহাপরিদর্শক বরাবর পাঠানো ওই চিঠিতে বলা হয়, জেলখানা থেকে সন্ত্রাসী, জঙ্গি, চাঞ্চল্যকর গুরুত্বপূর্ণ মামলার আসামি এবং সাজাপ্রাপ্ত আসামি বা একাধিক মামলার দণ্ডপ্রাপ্ত আসামিদের আদালতে উপস্থাপনের সময় অবশ্যই জেল কোড অনুযায়ী ডাণ্ডাবেড়ি পরানো অবস্থায় কোর্টে পাঠানোর নির্দেশনা ছিল।

জেলখানা থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলার আসামিদের কোর্টে পাঠানোর সময় জেলকোড অনুযায়ী অবশ্যই ডাণ্ডাবেড়ি পরানো এবং জঙ্গি ও সন্ত্রাসীসহ অন্যান্য গুরুত্বপূর্ণ আসামিদের আলাদা প্রিজন ভ্যানে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয় চিঠিতে।

ডিএমপির প্রসিকিউশন বিভাগের উপ-কমিশনার (ডিসি) জসিম উদ্দীন জানান, কোর্টে হাজিরের সময় গুরুত্বপূর্ণ আসামিদের ডাণ্ডাবেড়ি না পরানোর কারণে ইতোমধ্যে দণ্ডপ্রাপ্ত আসামি আদালত থেকে পালিয়ে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। ডাণ্ডাবেড়ি পরানো থাকলে এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানো সম্ভব হতো। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কারা সদর দপ্তরে চিঠি পাঠানো হয়েছে।