আমদানির পরিবর্তে বন্ধ সার কারখানাগুলো চালুর সুপারিশ

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : আমদানির পরিবর্তে বন্ধ সার কারখানাগুলো দ্রুত চালু করে উৎপাদন বাড়ানোর ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২০ নভেম্বর) জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় ৷ কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক হয়। কমিটির সদস্য হাফিজ আহমদ মজুমদার, মনজুর হোসেন এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন। সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ড. মো. শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে ২০১৬ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে শিল্প মন্ত্রণালয় থেকে সমাপ্ত প্রকল্পগুলোর উপর আইএমইডির দেওয়া মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা হয় ৷ এ ছাড়া ওই সময়ের মধ্যে শিল্প মন্ত্রণালয় থেকে গৃহীত উন্নয়ন প্রকল্পগুলোর ভৌত ও আর্থিক অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রকল্পের মেয়াদ ও ব্যয় বৃদ্ধি না করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এতে সার আমদানি না করে বন্ধ সার কারখানাগুলো দ্রুত সময়ের মধ্যে চালু করা ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া, শিল্প এলাকার ক্ষতিকর শিল্প বর্জ্য সরাসরি প্রাকৃতিক পানির উৎসে যুক্ত হওয়া বন্ধ করে পরিবেশ বান্ধব ব্যবস্থাপনার লক্ষ্যে একটি কেন্দ্রীয় বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট স্থাপন ও রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করার জন্য বৈঠকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

পরিকল্পনা বিভাগের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, শিল্প শক্তি বিভাগের সদস্য, পরিকল্পনা কমিশনের সদস্য, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব, পরিকল্পনা মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থা প্রধানরা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।