বাংলাদেশি নির্মাতাদের জন্য চালু হলো ফেসবুক রিলস

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে চালু হয়েছে ফেসবুকে ছোট ভিডিও তৈরির সুবিধা ‘রিলস’। গত ফেব্রুয়ারিতে বিশ্বের বিভিন্ন দেশে চালু হলেও এত দিন এ সুবিধা বাংলাদেশে পাওয়া যেত না। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশ কনটেন্ট নির্মাতারা এখন ফেসবুক রিলসের জন্য আকারে ছোট ভিডিও তৈরি করে পোস্ট করতে পারবেন। রোববার (১৩ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ফেসবুক রিলস সুবিধা চালুর ঘোষণা দিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।

এ বিষয়ে মেটার এশিয়া প্রশান্ত অঞ্চলের ইমার্জিং মার্কেটের পরিচালক জর্ডি ফরনিস বলেন, ‘বাংলাদেশে ইনস্টাগ্রাম রিলস চালুর ফলে ফেসবুক ব্যবহারকারীরা এখন আরো বেশি বিনোদনমূলক কনটেন্ট খুঁজে পাবেন। কনটেন্ট নির্মাতারাও নতুন দর্শকদের কাছে নিজেদের ভিডিও উপস্থাপন করতে পারবেন। রিলস বাংলাদেশি ফেসবুক কমিউনিটির জন্য সৃজনশীলতার একটি নতুন পথ খুলে দেবে।’

মেটার এক গবেষণায় দেখা গেছে, বর্তমানে ফেসবুক ব্যবহারের অর্ধেক সময়ই ভিডিও দেখেন ব্যবহারকারীরা। আইওএস, অ্যান্ড্রয়েড এবং ডেস্কটপ সংস্করণে রিলস ভিডিও দেখার সুযোগ থাকায় এটি ব্যবহারকারীদের কাছে দ্রুত জনপ্রিয়তা পাবে। উল্লেখ্য, গত আগস্টে বাংলাদেশি কনটেন্ট নির্মাতাদের জন্য ইনস্টাগ্রাম রিলস চালু করে মেটা। ফেসবুক রিলস সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.facebook.com/creators/tools/reels ঠিকানায়।