পাইপলাইনের অর্থ ব্যয় বাড়ানোর তাগিদ দিলো আইএমএফ

Print Friendly, PDF & Email

অর্থনৈতিক রিপোর্টার : পাইপলাইনে পড়ে থাকা বৈদেশিক সহায়তার অর্থ ব্যয়ের তাগিদ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সোমবার (৭ নভেম্বর) সংস্থাটির এশিয়া অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিবের সঙ্গে। এসময় তারা এমন তাগিদ দিয়েছেন। রাজধানীর শেরেবাংলা নগরে সচিবের কার্যালয়ে এ সাক্ষাৎ হয়েছে।

বৈঠক শেষে ইআরডি সচিব শরিফা খান সাংবাদিকদের সঙ্গে দেখা করেননি। এমনকি সাংবাদিকদের সঙ্গে কথা বলতেও রাজি হননি। প্রতিনিধির মাধ্যমে শরিফা খান জানান, আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে এটা ছিল কার্টেসি কল। তারা তেমন কোনো বিষয় নিয়ে কথা বলেনি। আগামীকাল (৮ নভেম্বর) অর্থ বিভাগ ও আইএমএফ আনুষ্ঠানিকভাবে ব্রিফিং করবে। সেখানে এই কয়েকদিনের বিষয় তুলে ধরবে আইএমএফ।

ইআরডির একাধিক কর্মকর্তা জানান, উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের গতি বাড়ানোর তাগিদ দিয়েছে। এসময় আইএমএফের প্রতিনিধি দলের নেতৃবৃন্দ বলেন, পাইপ লাইনে প্রায় ৫০ বিলিয়ন ডলারের মতো জমা আছে। সেখান থেকে অর্থ খরচ বাড়াতে হবে। মন্ত্রণালয় ও বিভাগগুলোর প্রকল্প বাস্তবায়নের দক্ষতা বাড়ানো দরকার। সেই সঙ্গে বিভিন্ন চুক্তির ক্ষেত্রে ইআরডির দক্ষতাও বাড়াতে হবে। বৈদেশিক ঋণ ব্যবস্থাপনা এবং প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোর আন্তঃমন্ত্রণালয় সমন্বয় বাড়ানোর কথাও বলেছে প্রতিনিধি দল। অপর এক কর্মকর্তা জানায়, ইআরডির বিষয়ে কোনো অপবাদ দেয়নি আইএমএফ।