৬ ব্যাংকের এমডিকে অভিযোগ থেকে অব্যাহতি

Print Friendly, PDF & Email

অর্থনৈতিক রিপোর্টার : ডলার কারসাজির দায়ে ছয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) বিরুদ্ধে আনা অভিযোগ থেকে তাদেরকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।পাশাপাশি এসব ব্যাংকের সরিয়ে দেয়া ট্রেজারি বিভাগের প্রধানদের আগের পদে যোগ দিয়ে কাজ করার সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ডলার কারসাজির অভিযোগের দায়ে ছয়টি ব্যাংকের এমডি কেন্দ্রীয় ব্যাংকের কাছে দুঃখ প্রকাশ করেছেন। ভবিষ্যতে আর এ ধরনের কর্মকাণ্ড তারা করবেন না বলে নিশ্চয়তা দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংককে। একইসঙ্গে ট্রেজারি প্রধানরাও দুঃখ প্রকাশ করেছেন। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক তাদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করে নিয়েছে। এ বিষয়ে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক থেকে সংশ্লিস্ট ব্যাংকগুলোর এমডিদের কাছে চিঠি দেয়া হয়েছে।

সূত্র জানায়, ওই ছয় ব্যাংক গত মে ও জুন মাসে ডলার কেনাবেচায় মাত্রাতিরিক্ত মুনাফা করে বাজারকে অস্থিতিশীল করে তুলেছিল। কেন্দ্রীয় ব্যাংকের তদন্তে এই ঘটনা প্রমাণিত হওয়ায় তাদের কাছে গত ১৭ আগস্ট ব্যাখ্যা তলব করেছিল কেন্দ্রীয় ব্যাংক। এর আগে গত ৮ আগস্ট ওই ছয় ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানদের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়।